চট্টগ্রাম শুক্রবার, ২৩ এপ্রিল, ২০২১

১০ সেপ্টেম্বর, ২০২০ | ৬:২১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

করোনা মোকাবেলায় পানির মত টাকা খরচ হয়েছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, করোনাভাইরাস মহামারি মোকাবেলায় টাকা খরচ হয়েছে পানির মত। এরপরও টাকা কত গেছে, সেটা বিবেচ্য ছিল না। সেখানে খুঁটে খুঁটে কেউ দুর্নীতি দেখতে পারেন। করোনাভাইরাস ভ্যাকসিনের জন্য টাকা বরাদ্দ দেয়া আছে। দ্রুত সময়ের মধ্যে যেখানে ভালো পাওয়া যাবে, সেখান থেকে নেয়া হবে।

একাদশ জাতীয় সংসদের নবম অধিবেশনের সমাপনী ভাষণে আজ বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা বলেন। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ দিনের অধিবেশন শুরু হয়।

প্রধানমন্ত্রী বলেন, করোনাভাইরাস সংক্রমণের শুরুতেই মোকাবেলার প্রস্তুতি নেয়া হয়েছিল। করোনা মোকাবিলায় চিকিৎসক, নার্স, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, প্রশাসনের লোকজন, আওয়ামী লীগের নেতাকর্মী প্রত্যেকেই জীবনের ঝুঁকি নিয়ে কাজ করেছেন। এই করোনা মোকাবিলায় সম্মিলিতভাবে প্রচেষ্টা চালানোর ফলেই আমরা মৃত্যুহার নিয়ন্ত্রণ করতে পেরেছি। কিন্তু খরচের দিকে না তাকিয়ে চিকিৎসাসেবা যাতে দিতে পারি, সেই ব্যবস্থা, যা যা প্রয়োজন আমরা সেটা সংগ্রহ করে দেয়ার চেষ্টা করেছি। যেসব স্থানে হাসপাতাল করা দরকার, চিকিৎসা, কোয়ারেন্টিনের ব্যবস্থা, তার সবই করেছি। সেজন্য পানির মত টাকা খরচ হয়েছে।

শেখ হাসিনা বলেন, এমন কাজ করতে গেলে কেউ খুঁটে খুঁটে দুর্নীতি দেখতে পারেন। সামনে মহাদুর্যোগ, তাই সেটা মোকাবিলা করতে গেলে টাকা পযসা কত যাবে, সেটা বিবেচ্য ছিল না। মানুষের জীবন বাঁচানোই বিবেচ্য ছিল। আমরা সেই ব্যবস্থা নেয়ার কারণে আজকে আমরা অনেককে রক্ষা করে পরিস্থিতি অনেকটা নিযন্ত্রণ করতে পেরেছি। এখনও পৃথিবীর অনেক দেশ, উন্নত দেশগুলো হুমকির মুখে। আমরা যদি তুলনা করি, আমাদের দেশে যে ঘনবসতি, যে সংখ্যা, সেখানে এ কাজগুলো করা অনেক কঠিন ছিল। যা উন্নত দেশেও হয় না সেটা মাথায় রাখতে হবে। আমাদের প্রচেষ্টা অব্যাহত আছে। অনেক দেশ ভ্যাকসিনের ব্যাপারে গবেষণা করছে। আমরা সব দেশেই আবেদন করে টাকা বরাদ্দ দিয়ে রেখেছি। যেখান থেকে ভালো পাওয়া যায়, আমরা সেটা নিয়ে দেশকে করোনামুক্ত করব।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 263 People

সম্পর্কিত পোস্ট