চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

হজের প্রাক-নিবন্ধন চালু থাকবে সারা বছর: ধর্ম মন্ত্রণালয়

হজের প্রাক-নিবন্ধন চালু থাকবে সারা বছর: ধর্ম মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক

৯ সেপ্টেম্বর, ২০২০ | ৯:২৪ অপরাহ্ণ

আগামী বছরের হজে গমনের জন্য সারা বছর প্রাক-নিবন্ধন চালু থাকবে বলে জানিয়েছে সরকার। ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মোহাম্মদ আনোয়ার হোসাইন এক সংবাদ এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ বুধবার (৯ সেপ্টেম্বর) এ তথ্য জানান।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, আগামী বছর হজে গমনের জন্য প্রাক-নিবন্ধনের শেষ তারিখ ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময়সীমার যে সংবাদ বিভিন্ন গণমাধ্যমে প্রচারিত হয়েছে তা সঠিক নয়।

ধর্ম মন্ত্রণালয় জানায়, চলতি বছর বাংলাদেশ থেকে এক লাখ ৩৭ হাজার ১৯৮ জনের বিপরীতে মোট ৬৪ হাজার ৫৯৪ জন নিবন্ধন করেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ৪৫৭ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৬১ হাজার ১৩৭ জন নিবন্ধন করেন। পবিত্র হজ পালনের জন্য ২০২০ সালে যাদের প্রাক-নিবন্ধনের মেয়াদ বৈধ ছিল তাদের ২০২১ সালেও বহাল থাকবে। নিবন্ধনকারী হজযাত্রীদের জমাকৃত টাকা ২০২১ সালের প্যাকেজ মূল্যের সঙ্গে সমন্বয় করা হবে। নিবন্ধন বাতিলকারী ব্যক্তিকে কোন প্রকার কর্তন ব্যতীত তার প্রাক-নিবন্ধন ও নিবন্ধনের টাকা ফেরত দেয়া হবে বলেও মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়।

প্রসঙ্গত, করোনা মহামারির কারণে শুধু সৌদি আরবে অবস্থানরত মুসল্লিরাই হজে অংশগ্রহণের সুযোগ পান। সে সময় বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশ থেকেও কেউ হজে যেতে পারেননি।

 

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট