চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

একই রোল নাম্বারে প্রমোশন পাবে শিক্ষার্থীরা

প্রাক প্রাথমিক শ্রেণি দেশের ২৫৮৩ স্কুলে

নিজস্ব প্রতিবেদক

৯ সেপ্টেম্বর, ২০২০ | ৮:৩৫ অপরাহ্ণ

২০২১ সাল থেকে দেশের দুই হাজার ৫৮৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুই বছর মেয়াদী প্রাক-প্রাথমিক শ্রেণি চালু করবে সরকার। আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এসব ক্লাস্টার থেকে একটি করে বিদ্যালয় নির্বাচন করে দিতে বিভাগীয় উপ-পরিচালকদের আজ বুধবার (৯ সেপ্টেম্বর) চিঠি দিয়েছে। চিঠিতে ই-মেইলের পাশাপাশি হার্ডকপি আকারেও পাঠাতে বলা হয়।

গণশিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, ২০২১ সালে প্রথম দফায় দেশের এসব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দুই বছর মেয়াদী প্রাক-প্রাথমিক শ্রেণি চালু হবে। পর্যায়ক্রমে তিন থেকে চার বছরের মধ্যে দেশের সব বিদ্যালয়ে এই ব্যবস্থা চালু হবে।

চিঠিতে জানানো হয়, নির্বাচিত বিদ্যালয়ে একটি সুনির্দিষ্ট বা স্বতন্ত্র ও সুসজ্জিত প্রাক-প্রাথমিক শ্রেণিকক্ষ ও প্রাক-প্রাথমিক শিক্ষা নিয়ে ১৫ দিনের প্রশিক্ষণপ্রাপ্ত একজন শিক্ষক অবশ্যই থাকতে হবে। পাইলটিংয়ের জন্য নির্বাচিত বিদ্যালয়ের প্রাক-প্রাথমিকের প্রশিক্ষণপ্রাপ্ত সহকারী শিক্ষক কমপক্ষে তিন বছর অর্থাৎ ২০২৩ সালের আগে কোনো অবস্থায় ওই বিদ্যালয় থেকে বদলি হতে পারবেন না।

চিঠিতে আরও জানানো হয়, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এ বিষয়ে বিশেষজ্ঞ কারিগরি কমিটির সমন্বয়ে দুই বছর মেয়াদী প্রাক-প্রাথমিক শিক্ষা পাইলটিং কার্যক্রমের জন্য অন্তবর্তীকালীন প্যাকেজ প্রণয়ন করেছে।

প্রসঙ্গত, জাতীয় শিক্ষানীতিতে পর্যায়ক্রমে দুই বছর মেয়াদী প্রাক-প্রাথমিক শিক্ষা চালুর কথা বলা আছে। এর পরিপ্রেক্ষিতে সরকার ২০১০ সালে স্বল্প পরিসরে প্রাক-প্রাথমিক শ্রেণি চালু করে। পরে ২০১৪ সালে সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এক বছরের এই শ্রেণি চালু করা হয়।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট