চট্টগ্রাম বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০

সংসদে ‘গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ বিল-২০২০’ পাস

৮ সেপ্টেম্বর, ২০২০ | ৩:৪৭ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

সংসদে ‘গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ বিল-২০২০’ পাস

গাজীপুরের উন্নয়নে মহাপরিকল্পনা প্রণয়ন ও আবাসনের জন্য পরিকল্পনা নিতে গত ১৮ ফেব্রুয়ারি সংসদে তোলা ‘গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ বিল-২০২০’  সংসদে পাস হয়েছে।
আজ মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদের প্রস্তাবিত বিলটি কণ্ঠভোটে পাস হয়। এর আগে বিলের ওপর দেয়া জনমত যাচাই, বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনী প্রস্তাবগুলোর নিষ্পত্তি করা হয়।

বিলের উদ্দ্যেশ ও কারণ সম্পর্কে প্রতিমন্ত্রী শরীফ আহমেদ জানান, কর্তৃপক্ষের আওতাভুক্ত এলাকায় একটি আধুনিক নগরী প্রতিষ্ঠার স্বার্থে ও ওই অঞ্চলের সুপরিকল্পিত উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে বিলটি আইন হিসেবে প্রণীত হয়।

বিলে বলা হয়, ২০ জনকে নিয়ে এই কর্তৃপক্ষ গঠন করা হবে। একজন চেয়ারম্যান, চারজন সার্বক্ষণিক সদস্য, গাজীপুর জেলা প্রশাসক, বুয়েটের নগর অঞ্চল পরিকল্পনা বিভাগের প্রধান, গণপূর্ত, ভূমি, পরিবেশ এবং বিমান মন্ত্রণালয়ের একজন করে উপসচিব থাকবেন।

এছাড়া গণপূর্ত অধিদপ্তরের একজন তত্ত্বাবধায়ক প্রকৌশলী, পুলিশ কমিশনারের একজন প্রতিনিধি, গাজীপুর সিটি করপোরেশনের নির্বাহী কর্মকর্তা, গাজীপুরের গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী, সরকার মনোনীত ওই এলাকার একজন নারীসহ তিনজন বিশিষ্ট নাগরিক এবং গাজীপুর শিল্প ও বণিক সমিতির একজন প্রতিনিধি এবং উন্নয়ন কর্তৃপক্ষের সচিব থাকবেন এই কর্তৃপক্ষে।

মনোনীতরা তিন বছর মেয়াদে এই কর্তৃপক্ষের সদস্য হবেন। চেয়ারম্যান ও সার্বক্ষণিক চারজন সদস্যকে তিন বছরের জন্য নিয়োগ দেবে সরকার।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 86 People

সম্পর্কিত পোস্ট