চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০১ অক্টোবর, ২০২০

থেরাপি দিতে গিয়ে অনেকে ভুল চিকিৎসার শিকার হচ্ছে

৮ সেপ্টেম্বর, ২০২০ | ১২:১১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

বিশ্ব ফিজিওথেরাপি দিবস আজ

থেরাপি দিতে গিয়ে অনেকে ভুল চিকিৎসার শিকার হচ্ছে

‘রেসপিরেটরি রিহাবিলেটশন প্রসেস’ স্লোগান নিয়ে আজ অনুষ্ঠিত হচ্ছে বিশ্ব ফিজিওথেরাপি দিবস ২০২০। ফিজিও অর্থ শারীরিক আর থেরাপি অর্থ চিকিৎসা পদ্ধতি। অর্থাৎ ফিজিওথেরাপি অর্থ হচ্ছে বিশেষ ধরনের শারীরিক চিকিৎসা পদ্ধতি। ১৯১৩ সালে নিউজিল্যান্ডের একদল স্বাস্থ্যকর্মী প্রথমবারের মতো ফিজিওথেরাপি সেবা শুরু করেন।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের প্রধান ফিজিওথেরাপিস্ট মোহাম্মদ শফিকুল ইসলাম বলেন, ‘রেসপিরেটরি রিহাবিলেটশন প্রসেস’ অর্থাৎ কোভিড ১৯ পরবর্তী পর্যায়ে শ্বাসতন্ত্রের জটিলতার পুনর্বাসনে ফিজিওথেরাপি চিকিৎসার ভূমিকা এবারের প্রতিপাদ্য বিষয়।
চট্টগ্রামে পঞ্চাশটিরও বেশি ফিজিওথেরাপি সেন্টার রয়েছে। এসব সেন্টারের মধ্যে শতকরা ৮০ ভাগ টেকনেশিয়ান দ্বারা পরিচালিত হয়। যার কারণে ফিজিও থেরাপি দিতে গিয়ে মানুষ ভুল চিকিৎসার শিকার হচ্ছে।

যুক্তরাষ্ট্রে ফিজিওথেরাপি চিকিৎসা সেবা শুরু ১৯১৪ সালে। এরপর শুরু হয় ফিজিওথেরাপি চিকিৎসা ব্যবস্থার উন্নয়নে গবেষণা।
একটু একটু করে সাফল্য অর্জনের মাধ্যমে ফিজিওথেরাপি বাতব্যথা, প্যারালাইসিস ও স্পোর্টস ইনজুরিসহ পঙ্গুদের পুনবার্সনে চিকিৎসা বিজ্ঞানে অন্যতম শাখা হিসেবে স্থান করে নিয়েছে। উন্নত বিশ্বের মতো বাংলাদেশেও এখন বাতব্যথা, প্যারালাইসিস ও স্পোর্টস ইনজুরির চিকিৎসায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে ফিজিওথেরাপি। চিকিৎসা বিজ্ঞানীদের মতে বাতব্যথা চিকিৎসায় ব্যবহৃত ওষুধগুলোর মধ্যে কয়েকটি ভিটামিন ছাড়া যে সব ব্যথার ওষুধ ব্যবহার করা হয় তার পাশ্বপ্রতিক্রিয়ায় পেপটিক আলসারসহ কিডনি ক্ষতিগ্রস্ত হয়। এই কারণে এসব ওষুধ দীর্ঘদিন খাওয়া যায় না। ১৯৫১ সাল থেকে প্রতি বছর ৮ সেপ্টেম্বর বিশ্ব ফিজিওথেরাপি দিবস পালিত হচ্ছে।
সরকার অনুমোদিত ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত প্রতিষ্ঠান থেকে ৫ বছর মেয়াদি প্রফেশনাল ফিজিওথেরাপি ডিগ্রি দেয়া হয়।
বাংলাদেশ সরকারের স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক সাময়িক বিধিমালা অনুযায়ী যিনি সরকার অনুমোদিত বিশ্ববিদ্যালয় থেকে ফিজিওথেরাপি চিকিৎসা শিক্ষায় স্নাতক ডিগ্রি অর্জন করেছেন, তিনিই ফিজিওথেরাপিস্ট।
পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 99 People

সম্পর্কিত পোস্ট