চট্টগ্রাম মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০

করোনা প্রতিরোধে মেয়েরা এগিয়ে: ইউএসএআইডি-ইইউ গবেষণা
করোনা প্রতিরোধে মেয়েরা এগিয়ে: ইউএসএআইডি-ইইউ গবেষণা

৭ সেপ্টেম্বর, ২০২০ | ১১:৫০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

করোনা প্রতিরোধে মেয়েরা এগিয়ে: ইউএসএআইডি-ইইউ গবেষণা

করোনা মহামারি থেকে নিজেকে রক্ষায় দেশের অর্ধেকেরও বেশি কিশোর-কিশোরী ও তরুণ-তরুণী যথেষ্ট জ্ঞান রাখেন। এক্ষেত্রে ছেলেদের তুলনায় কিছুটা এগিয়ে আছে মেয়েরা। দেশের ৮ বিভাগে ১০-২৪ বছর বয়সী ৬৭৫ জন কিশোর-কিশোরী ও তরুণ-তরুণীর উপর পরিচালিত সমীক্ষায় এই তথ্য পাওয়া গেছে।

ইউএসএআাইডি এবং  অর্থায়নে ফুড এন্ড এগ্রিকালচার অর্গানাইজেশন কর্তৃক বাস্তবায়নাধীন মিটিং দ্যা আন্ডার নিউট্রেশন চ্যালেঞ্জ প্রকল্প গত মে ২০২০ সালে ‘বাংলাদেশে কোভিড-১৯ এর প্রেক্ষিতে তরুণদের পুষ্টি সচেতনতা, আচরণ এবং খাদ্য নিরাপত্তা’ বিষয়ে একটি র‌্যাপিড সমীক্ষা পরিচালনা করে। জাতিসংঘের ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশনের সহযোগিতায় প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ আয়োজিত এক ওয়েবিনারে আজ সোমবার (৭ সেপ্টেম্বর) এ সমীক্ষার ফলাফল জানানো হয়।

সমীক্ষায় বলা হয়, মিটিং দ্যা আন্ডার নিউট্রেশন চ্যালেঞ্জ প্রল্পের প্ল্যানিং এন্ড কোর্ডিনেশন স্পেশালিস্ট প্রজ্ঞায়ন বেহেরা ও পুষ্টি বিশেষজ্ঞ ভামি বোরা জানান, করোনার কারণে ৭২ দশমিক ৬ শতাংশ পরিবারের আয় কমেছে ও এক লাখ টাকার কম বার্ষিক আয় পরিবারগুলো সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছে। ৫০ শতাংশের কাছাকাছি উত্তরদাতা লকডাউন পূর্ববর্তী সময়ের চেয়ে কম খাবার খেয়েছে। ৭৩ শতাংশের মতে তারা বাইরের খাবার খায়নি। ৩৬ দশমিক ৪ শতাংশ পরিবার মাঝারি কিংবা মারাত্মকভারে খাদ্য নিরাপত্তাহীনতার সম্মুখীন হয়েছে।

পিআইবি মহাপরিচালক জাফর ওয়ায়েজেদের সভাপতিত্বে ওয়েবিনারে বক্তব্য দেন স্বাগত বক্তব্য দেন পিআইবি পরিচালক (প্রশাসন) মো. ইলিয়াস ভূইয়া ও এফএও’র মিটিং দ্যা আন্ডার নিউট্রেশন চ্যালেঞ্জ প্রকল্পের চীফ ট্যাকনিকাল এডভাইজর নাওকি মিনামিগওসি। সমাপনী বক্তব্য দেন খাদ্য মন্ত্রণালয়ের ফুড প্ল্যানিং এন্ড মনিটরিং ইউনিটের সহযোগী পরিচালক (গবেষণা) ফিরোজ আল মাহমুদ ও মিটিং দ্যা আন্ডার নিউট্রেশন চ্যালেঞ্জ প্রকল্পের সিনিয়র নিউট্রেশন এডভাইজর ললিতা ভট্টাচার্য। ওয়েবিনারে সমন্বয়কের দায়িত্ব পালন করেন পিআইবি সিনিয়র প্রশিক্ষক (চলতি দায়িত্ব) মোহাম্মদ আবদুল মান্নান।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 68 People

সম্পর্কিত পোস্ট