চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

পেঁয়াজের বাজারে নামছে ৪ গোয়েন্দা সংস্থা

‘পেঁয়াজের কৃত্রিম সংকট সৃষ্টি করে দাম বাড়ালে কঠোর ব্যবস্থা’

নিজস্ব প্রতিবেদক

৭ সেপ্টেম্বর, ২০২০ | ৭:২৫ অপরাহ্ণ

বাণিজ্য মন্ত্রণালয়ের টাস্কফোর্স কমিটির বৈঠকে করোনা পরিস্থিতি মোকাবেলায় দেশের চলমান ব্যবসা-বাণিজ্য নিয়ে আলোচনা হয়েছে। সভায় নিত্যপ্রয়োজনীয় পণ্যের মজুত, সরবরাহ ও মূল্য পরিস্থিতি নিয়ে পর্যালোচনা করা হয়।

বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে গতকাল রবিবার (৬ সেপ্টেম্বর) বাণিজ্য মন্ত্রণালয়ের টাস্কফোর্স কমিটির বৈঠকে এ সকল সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

বাণিজ্য মন্ত্রণালয় জানায়, সভায় পেঁয়াজের মজুদ, আমদানি ও সরবরাহ এবং মূল্য পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয়। দেশে পর্যাপ্ত পেঁয়াজ মজুত ও আমদানি স্বাভাবিক রয়েছে। তাই পেঁয়াজের সংকট বা মূল্য বৃদ্ধির কোনো সংগত কারণ নেই। পেঁয়াজের অবৈধ মজুদ বা কৃত্রিম সংকট সৃষ্টির মাধ্যমে মূল্য বৃদ্ধির চেষ্টা করা হলে আইন মোতাবেক কঠোর ব্যবস্থা গ্রহণ করবে সরকার।

বাজার মনিটরিং আরো জোরদার করার লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের মনিটরিং টিম ও বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে নির্দেশ দেয়া হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) অবিলম্বে খোলা বাজারে পেঁয়াজের সরবরাহ ও মূল্য স্বাভাবিক রাখতে ট্রাক সেলের মাধ্যমে সাশ্রয়ী মূল্যে পেঁয়াজ বিক্রয় শুরু করবে। নতুন পেঁয়াজ বাজারে না আসা পর্যন্ত তা অব্যাহত রাখবে। এছাড়া পেঁয়াজ আমদানিকারকদের আবেদনের প্রেক্ষিতে শুল্কহার পুননির্ধারণের জন্য জাতীয় রাজস্ব বোর্ড এবং আইপি ও কোয়ারেন্টাইন বিষয়ে কৃষি মন্ত্রণালয়ে পত্র প্রেরণ করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের মজুত, সরবরাহ ও মূল্য পরিস্থিতি নিয়ে সভায় বিস্তারিত আলোচনা করে দেশব্যাপী বাজার মনিটরিং জোরদার করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

টাস্কফোর্স কমিটির বৈঠকে কমিটির সভাপতি ও বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীনের সভাপতিত্বে সভায় বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রপ্তানি) ওবায়দুল আজম, অতিরিক্ত সচিব(আমদানি) হাফিজুর রহমান, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা, টিসিবি’র চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল আরিফুল হাসানসহ টাস্ক ফোর্স কমিটির সদস্যগণ উপস্থিত ছিলেন।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট