চট্টগ্রাম রবিবার, ২৯ নভেম্বর, ২০২০

এশিয়ায় বাংলাদেশেই সবচেয়ে বড় বিনিয়োগ করবে জাপান

৩ সেপ্টেম্বর, ২০২০ | ১১:২৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

এশিয়ায় বাংলাদেশেই সবচেয়ে বড় বিনিয়োগ করবে জাপান

বাংলাদেশের আড়াইহাজারের স্পেশাল ইকোনমিক জোনে এশিয়ার সবচেয়ে বড় বিনিয়োগ করবে জাপান। দেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি আজ বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) সরকারি বাসভবনে বাণিজ্যমন্ত্রীর অফিসকক্ষে সাক্ষাৎকালে এ কথা জানান। বাণিজ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

জাপানের রাষ্ট্রদূত বলেন, জাপান বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর উদ্যোগ নিয়েছে। ২০২৪ সালে এলডিসি গ্রাজুয়েশনের পরও বাংলাদেশকে দেয়া বাণিজ্য সুবিধা অব্যাহত রাখার চিন্তা করছে জাপান। এজন্য এফটিএ অথবা পিটিএ করা যেতে পারে। জাপানের ব্যবসায়ীরা বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বাড়াতে আগ্রহী। উভয় দেশের বাণিজ্য-বিনিয়োগ বাড়াতে একটি জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন করা যেতে পারে। জাপানে দক্ষ শ্রমিকের প্রচুর চাহিদা থাকায় বাংলাদেশ এ সুযোগ নিতে পারে।

এ সময় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, জাপানের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক দীর্ঘদিনের। জাপান বাংলাদেশের উন্নয়নের বড় অংশীদার। জাপানে বাংলাদেশের রপ্তানি বাড়ানোর প্রচুর সুযোগ রয়েছে। বাংলাদেশ এ সুযোগ কাজে লাগাতে চায়। তৈরি পোশাক রপ্তানির ক্ষেত্রে আরও বাণিজ্য সুবিধা দিলে জাপানে বাংলাদেশের রপ্তানি বাড়বে।

বাণিজ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় দেশে ১০০টি স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলা হচ্ছে। এগুলোতে জাপান বিনিয়োগ করলে লাভবান হবে। এখানে বিনিয়োগে বাংলাদেশ আকর্ষণীয় সুযোগ-সুবিধার প্যাকেজ ঘোষণা করেছে। বাংলাদেশ জাপানের তৈরি গাড়ির বড় বাজার। তাই অটোমোবাইল কারখানা স্থাপনেরও চিন্তা করছে জাপান সরকার। এ সময় ২০২৪ সালে এলডিসি থেকে মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার পরের পাঁচ বছর চলমান বাণিজ্য সুবিধা অব্যাহত রাখার আহ্বানও জানান মন্ত্রী।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 231 People

সম্পর্কিত পোস্ট