চট্টগ্রাম শুক্রবার, ২৩ এপ্রিল, ২০২১

র‌্যাগ ডে নিষিদ্ধ হচ্ছে না ঢাকা বিশ্ববিদ্যালয়ে

৩ সেপ্টেম্বর, ২০২০ | ১০:৩৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

র‌্যাগ ডে নিষিদ্ধ হচ্ছে না ঢাকা বিশ্ববিদ্যালয়ে

র‌্যাগ ডে’কে ‘অমানবিক, নিষ্ঠুর ও নীতিবহির্ভূত উৎসব’ আখ্যায়িত করে তা নিষিদ্ধ ঘোষণার একদিন পর ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংশোধিত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। সংশোধিত বিজ্ঞপ্তিতে আজ বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) বলা হয়, ক্যাম্পাসে র‌্যাগ ডে উদযাপন নিষিদ্ধ নয়। তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অনাকাঙ্ক্ষিত, অসৌজন্যমূলক, শৃঙ্খলা পরিপন্থী ঘটনায় নজর রাখবে। একইসঙ্গে গত বুধবার (২ সেপ্টেম্বর) বিজ্ঞপ্তিতে একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অসাবধানতাবশতঃ ভিন্নভাবে উপস্থাপিত হওয়ায় দুঃখ প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, মূলত র‌্যাগ ডে পালনের নামে ক্যাম্পাসে বা আবাসিক হলে অনাকাঙ্খিত, অমানবিক, অসৌজন্যমূলক, শৃঙ্খলা পরিপন্থী কোনও আচরণ যাতে সংঘটিত না হয় তা নিয়ে একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত থাকায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সতর্ক নজর রাখার জন্য বলা হয়। এ বিষয়ে একটি কমিটি গঠন করে দেয়া হয়েছে। কমিটি শিক্ষা সমাপনী, গ্র্যাজুয়েশন উৎসব পালনের লক্ষ্যে অনুষ্ঠান, উৎসব, বর্ণাঢ্য র‌্যালি ইত্যাদি আয়োজনের জন্য নীতিমালা প্রণয়ন করবে।

বিশ্ববিদ্যালয়ের প্রোভাইস চ্যান্সেলরকে (প্রশাসন) আহ্বায়ক করে ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টরকে সদস্য সচিব পাঁচ সদস্যের কমিটিতে অন্যান্য সদস্যরা হলেন, কলা অনুষদ, জীববিজ্ঞান অনুষদ ও বিজনেস স্টাডিজ অনুষদের ডিনরা।

গত ২ সেপ্টেম্বর র‌্যাগ ডে’কে অমানবিক, নীতিবহির্ভূত ও নিষ্ঠুর বলে উল্লেখ করে এ উৎসব আয়োজন নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিষয়টি নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হওয়ার পর আলোচনা-সমালোচনা হলে আজ বিশ্ববিদ্যালয়ের তরফে সংশোধিত বিজ্ঞপ্তি দেয়া হয়।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 198 People

সম্পর্কিত পোস্ট