চট্টগ্রাম রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

শহীদুল ইসলাম যুক্তরাষ্ট্রে বাংলাদেশের নয়া রাষ্ট্রদূত
শহীদুল ইসলাম যুক্তরাষ্ট্রে বাংলাদেশের নয়া রাষ্ট্রদূত

৩ সেপ্টেম্বর, ২০২০ | ৯:০১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

শহীদুল ইসলাম যুক্তরাষ্ট্রে বাংলাদেশের নয়া রাষ্ট্রদূত

বিমসটেকের মহাসচিব এম শহীদুল ইসলাম যুক্তরাষ্ট্রে বাংলাদেশের পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পেয়েছেন। তিনি দীর্ঘ সময় ধরে ওয়াশিংটনে কাজ করা রাষ্ট্রদূত এম জিয়া উদ্দিনের স্থলাভিষিক্ত হবেন। শহীদুল ইসলাম ওয়াশিংটনে এর আগে বাংলাদেশ মিশনের উপ-প্রধানের দায়িত্ব পালন করেছিলেন। আজ বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় আনুষ্ঠানিকভাবে এ তথ্য জানায়।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ১৯৮৫ ব্যাচের বিসিএস পররাষ্ট্র ক্যাডারে যোগ দেন শহীদুল ইসলাম। ১৯৯২ থেকে ১৯৯৪ সময়ে কলকাতায় বাংলাদেশের ডেপুটি হাই কমিশনে দ্বিতীয় ও প্রথম সচিবের দায়িত্বে ছিলেন এই কূটনীতিক। বর্ণাঢ্য কূটনৈতিক জীবনে শহীদুল ইসলাম কলকাতা, জেনেভা ও ওয়াশিংটনে কাজ করার পাশাপাশি দক্ষিণ কোরিয়া ও ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূত ছিলেন। ২০১২ সাল থেকে প্যারিস মিশনে থাকার সময় ইউনেস্কোতে স্থায়ী প্রতিনিধি এবং বিভিন্ন মেয়াদে রোমানিয়া, আলজেরিয়া, আইভরি কোস্ট ও ক্যামেরুনে রাষ্ট্রদূত বা হাই কমিশনারের দায়িত্বও ছিল তার কাঁধে। ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে বিমসটেকের দ্বিতীয় মহাসচিব বাংলাদেশি শহীদুল ইসলাম হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

শহীদুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ হতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি প্যারিসের ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ পাবলিক এডমিনস্ট্রেশন থেকে আন্তর্জাতিক সম্পর্কে পোস্ট-গ্র্যাজুয়েট ডিপ্লোমা করেন। ব্যক্তিগত জীবনে তিনি দুই সন্তানের জনক। 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 73 People

সম্পর্কিত পোস্ট