চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

অর্ধেক আসন ফাঁকা রেখেই ট্রেন চলবে, বাড়বে না ভাড়া

অর্ধেক আসন ফাঁকা রেখেই ট্রেন চলবে, বাড়বে না ভাড়া

নিজস্ব প্রতিবেদক

৩১ আগস্ট, ২০২০ | ৮:৪১ অপরাহ্ণ

রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, মহামারিকালে অর্ধেক আসন ফাঁকা রেখে ট্রেন চলাচলের ব্যবস্থা হয়েছে অব্যাহত রাখা হবে। আর এই কারণে ভাড়া বাড়ানোর কোনো পরিকল্পনা নেই। আগামীকাল মঙ্গলবার (১ সেপ্টেম্বর) থেকে সব আসন পূর্ণ করে বাস চালানোর সিদ্ধান্ত হলেও ট্রেনে এখনই সেরকম কোনো সিদ্ধান্ত আসছে না।

রেলভবনে চীনের এক কোম্পানির সঙ্গে বাংলাদেশ রেলওয়ের জন্য লাগেজ ভ্যান সংগ্রহে আজ সোমবার (৩১ আগস্ট) চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নে মন্ত্রী এ বিষয়ে কথা বলেন।

রেলমন্ত্রী বলেন, পর্যায়ক্রমে সব ট্রেন চালানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। করোনাভাইরাস সংক্রমণ এখন উপরের দিকে যাবে না নিচের দিকে নামবে তা এখনও নিশ্চিত নয়। বাস আসন পূর্ণ করে আগের ভাড়ায় চলাচলের সিদ্ধান্ত গ্রহণ করলে রেল কর্তৃপক্ষ তেমন কোনো সিদ্ধান্ত গ্রহণ করেনি।

রেলের ভাড়া বাড়ছে কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, এখন পর্যন্তরেলের ভাড়া বৃদ্ধির কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। তবে ভবিষ্যতের জন্য এ বিষয়ে গবেষণা চলছে। প্রধানমন্ত্রী অর্ধেক আসন ফাঁকা রেখে ট্রেন চালাতে নির্দেশনা দিয়েছেন। পণ্য পরিবহন করে রেলের আয় বাড়াতেও বলেছেন।

ভাড়া বৃদ্ধির বিষয়ে একটি প্রতিবেদন তৈরি করা হয়েছে জানিয়ে রেলপথ মন্ত্রী বলেন, ভবিষ্যতে যখন মানুষের সামর্থ্য বাড়বে, যে সার্ভিস দিচ্ছি সেই সার্ভিস যখন বৃদ্ধি করতে পারব, যখন একটা স্বাভাবিক অবস্থা আসবে, তখন সেটা (ভাড়া বৃদ্ধি) নিয়ে চিন্তা করতে পারি কিনা- সেটি নিয়ে দেড় বছর আগে একটি কমিটি করে দায়িত্ব দিয়েছিলাম। সেই কমিটি সম্প্রতি একটি প্রতিবেদন উপস্থাপন করেছে। তার মানে এই নয় যে আমরা রেলের ভাড়া বৃদ্ধি করছি। বিভিন্ন পত্র-পত্রিকায় ভাড়া বৃদ্ধি নিয়ে যে প্রশ্নগুলো তোলা হচ্ছে, সেটি কিন্তু সঠিক না।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট