চট্টগ্রাম মঙ্গলবার, ০১ ডিসেম্বর, ২০২০

৩১ আগস্ট, ২০২০ | ৮:২৫ অপরাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

পণ্য পরিবহনে ১২৫টি লাগেজ ভ্যান কিনতে যাচ্ছে রেলওয়ে

পণ্য পরিবহনে ১২৫টি লাগেজ ভ্যান সংগ্রহে একটি চীনা কোম্পানির সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ রেলওয়ে। আজ সোমবার (৩১ আগস্ট) রাজধানীর নবাব আব্দুল গণি রোডে রেলভবনে  রোলিং স্টক অপারেশন্স ইম্প্রুভমেন্ট প্রজেক্টের পরিচালক মো. মিজানুর রহমান ও চীনের সিনটিক-রেলটেকো-জিনজির ডেপুটি জেনারেল ম্যানেজার ইয়ং বিং চুক্তিতে সই করেন।এরমধ্যে ৭৫টি মিটারগেজ লাগেজ ভ্যান এবং ৫০টি ব্রডগেজ লাগেজ ভ্যান।

চীনা প্রতিষ্ঠানের কাছ থেকে এই লাগেজ ভ্যান কিনতে মোট ৩৫৮ কোটি ৩৯ লাখ টাকা ব্যয় হবে। এরমধ্যে ৭৫টি মিটারগেজ ভ্যান কিনতে ১৮৩ কোটি ২৪ লাখ এবং ৫০টি ব্রডগেজ ভ্যান কিনতে ১৭৫ কোটি ১৫ লাখ টাকা লাগবে। এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) আর্থিক সহায়তায় এই লাগেজ ভ্যানগুলো সরবরাহ করা হবে।

এ সময় রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, আমরা ৭৫টি মিটারগেজ লাগেজ ভ্যান এবং ৫০টি ব্রডগেজ লাগেজ ভ্যান কেনার জন্য চুক্তি স্বাক্ষর করছি। করোনা পরিস্থিতিতে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছিলেন, লাগেজ ভ্যান কিনে কৃষকের পণ্য সরবরাহ স্বাভাবিক রাখতে ব্যবস্থা নাও। এ বিষয়ে আমাদের চিন্তাটা হয়তো সেভাবে সক্রিয় ছিল না। প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা লাগেজ ভ্যান চালু করি।

রেলের মহাপরিচালক মো. শামছুজ্জামান জানান, চুক্তি অনুযায়ী ৫০টি ব্রডগেজ ভ্যানের মধ্যে ১২টি রেফ্রিজারেটেড এবং ৭৫টি মিটারগেজ ভ্যানের মধ্যে ১৬টি রেফ্রিজারেটেড ভ্যান রয়েছে।

পূর্বকোণ / আরআর

শেয়ার করুন
The Post Viewed By: 92 People

সম্পর্কিত পোস্ট