চট্টগ্রাম রবিবার, ১৮ এপ্রিল, ২০২১

সর্বশেষ:

কথাশিল্পী-সাংবাদিক রাহাত খান আর নেই

২৮ আগস্ট, ২০২০ | ৯:৫৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

কথাসাহিত্যিক-সাংবাদিক রাহাত খান আর নেই

কথাসাহিত্যিক ও সাংবাদিক রাহাত খান আর নেই। ডায়াবেটিসসহ বার্ধক্যজনিত নানা রোগে আক্রান্ত হয়ে আজ শুক্রবার (২৮ আগস্ট) রাতে তিনি ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন)।

রাত সোয়া ৯টার দিকে রাহাত খানের স্ত্রী অপর্ণা খান নিজের ফেসবুক আইডিতে রাহাত খানের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন।

রাহাত খানের আত্মীয় সাংবাদিক দেলোয়ার হাসান জানান, আজ রাত সাড়ে ৮টায় নিজ বাসাতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। রাহাত খানের অন্তিম ইচ্ছা ছিল মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে তাকে দাফন করা। আমরা দায়িত্বশীল সংস্থার সঙ্গে কথা বলে সেই ব্যবস্থা করছি। রাতে বারডেম হাসপাতালের হিমাগারে রাখা হবে তাঁর মরদেহ।

রাহাত খান দীর্ঘদিন ধরে হৃদরোগ, কিডনি, ডায়াবেটিসসহ বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। গত ২০ জুলাই রাহাত খানকে গুরুতর অসুস্থ অবস্থায় রাজধানীর বারডেম হাসপাতালে ভর্তি করা হয়। এর আগের দিন বাসায় খাট থেকে নামতে গিয়ে কোমরে ব্যথা পান তিনি। এরপর চিকিৎসকের পরামর্শে এক্স-রে করা হলে পাঁজরে গভীর ক্ষত ধরা পড়ে। এর পাশাপাশি তার শ্বাসকষ্ট দেখা দিলে জরুরি ভিত্তিতে তাকে বারডেম হাসপাতালের আইসিউতে ভর্তি করা হয়। বার্ধক্যজনিত নানা রোগে ভোগায় তাঁর চিকিৎসা প্রক্রিয়াটা জটিল হয়ে পড়ায় সার্জারি করা যাচ্ছিল না।

রাহাত খান বাংলাদেশের একজন খ্যাতিমান কথাশিল্পী। ছোটগল্প ও উপন্যাস উভয় শাখার পাশাপাশি সাংবাদিক হিসেবেও তার অবদান উল্লেখযোগ্য। তিনি ষাটের দশক থেকে দৈনিক ইত্তেফাক পত্রিকায় কর্মরত ছিলেন। দৈনিক ইত্তেফাকের সম্পাদকের দায়িত্বও পালন করেছেন তিনি। সর্বশেষ দৈনিক প্রতিদিনের সংবাদ পত্রিকায় সম্পাদকের দায়িত্ব পালন করেন তিনি। তাঁকে ১৯৯৬ সালে দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত করে সরকার।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 542 People

সম্পর্কিত পোস্ট