চট্টগ্রাম মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

আন্দামানেও পৌঁছে গেছে করোনা

২৭ আগস্ট, ২০২০ | ৭:২৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

আন্দামানেও পৌঁছে গেছে করোনা

ভারতের আন্দামান দ্বীপপুঞ্জের এক প্রত্যন্ত আদিবাসীর মধ্যে প্রথমবারের মতো করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। বৃহত্তর আন্দামানিজ নৃগোষ্ঠীর চারজনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে বলে জানিয়েছেন স্বাস্থ্য কর্মকর্তারা।

তাদের মধ্যে দুজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং অন্য দুজনকে কেয়ার সেন্টারে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। গ্রেটার আন্দামানিজদের বাসিন্দা ৫৩ জন। প্রবাল প্রাচীরে ঢাকা দ্বীপপুঞ্জটির ৩৭টি জনবহুল দ্বীপের একটিতে তাদের বাস করেন।

জুনের শুরুতে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হওয়ার পর থেকে আন্দামান এবং নিকোবারের পূর্ব দ্বীপপুঞ্জে ২,৯৮৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে এবং ৪১ জন মারা গেছে।

সিনিয়র স্বাস্থ্য কর্মকর্তা ডা. অভিজিৎ রায় বলেন, গত বৃহস্পতিবার বিপন্ন বৃহত্তর আন্দামানিজ  উপজাতির মধ্যে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত করা হয়। পরে তাদের ৫৩ সদস্যের নমুনা রাজধানী পোর্ট ব্লেয়ারের নিকটবর্তী স্ট্রেইট দ্বীপে নিয়ে সংক্রমণ পরীক্ষা করা হয়। নমুনা সংগ্রহ করতে স্বাস্থ্য কর্মকর্তারা নৌকায় চেপে দ্বীপপুঞ্জে যান।

তিনি বলেন, তারা অনেক সহযোগিতা করেছেন। উপজাতির অনেক সদস্য পোর্ট ব্লেয়ার এবং তাদের নির্জন দ্বীপের মধ্যে ভ্রমণ করেন। সেই সময়েই সংক্রমণ ঘটতে পারে। এমনকি কেউ কেউ তো শহরে ছোটখাটো কাজও করে।

ডা. অভিজিৎ বলেন, দ্বীপপুঞ্জের অন্যান্য আদিবাসী উপজাতির মধ্যে মহামারীটি যেন ছড়িয়ে না পড়ে তা নিশ্চিত করাই আমাদের প্রধান অগ্রাধিকার ছিল। তিনি বলেন, আমরা তাদের চলাচল এবং গণ পরীক্ষার উপর নিবিড় নজর রাখছি। আন্দামানদের পাঁচটি ঝুঁকিপূর্ণ উপজাতি রয়েছে। সেগুলো হলো জারাওয়াস, নর্থ সেন্টিনালিজ, গ্রেট আন্দামানিজ, ওংগি এবং শম্প্পেন। জারাওয়াস এবং নর্থ সেন্টিনালিজ এখনও মূলধারার জনগোষ্ঠীর সঙ্গে মিলেনি। নর্থ সেন্টিনালিজ দ্বীপে বহিরাগতদের সাথে সম্পর্ক বৈরী এবং তাদের দ্বীপে কারও অনুমতি নেই। ২০১৮ সালে, মার্কিন নাগরিক জন অ্যালেন চাউ, সেখানে নামার চেষ্টা করার সময় ধনুক এবং তীরের গুলিতে তাকে গুলি করে হত্যা করা হয়েছিল। তথ্যসূত্র : বিবিসি বাংলা

পূর্বকোণ / আরআর

শেয়ার করুন
The Post Viewed By: 72 People

সম্পর্কিত পোস্ট