চট্টগ্রাম সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০

এপ্রিলেই ২৭ জেলায় সহিংসতার শিকার ৪৭০৫ নারী-শিশু
এপ্রিলেই ২৭ জেলায় সহিংসতার শিকার ৪৭০৫ নারী-শিশু

২৪ আগস্ট, ২০২০ | ১০:৪২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

এপ্রিলেই ২৭ জেলায় সহিংসতার শিকার ৪৭০৫ নারী-শিশু

চলতি বছরের শুধু এপ্রিল মাসেই দেশের ২৭ জেলায় প্রায় ৪ হাজার ২৪৯ জন নারী এবং ৪৫৬ জন শিশু পারিবারিক সহিংসতার শিকার হয়েছেন। ‘মাই সিস্টার্স কিপার’ তাদের এক গবেষণায় তুলে ধরেছে যে, এদের মধ্যে ১ হাজার ৬৭২ জন নারী এবং ৪২৪ শিশু জীবনে প্রথমবার এই ধরনের পারিবারিক সহিংসতার শিকার হয়েছেন।

গণমাধ্যমে পাঠানো এক প্রেস নোটে তারা বলছে, সাম্প্রতিক সময়ে মানুষের জন্য ফাউন্ডেশনের একটি গবেষণাতে দেখা গিয়েছে বাংলাদেশের ৬৪ জেলার প্রায় ২৭টিতেই শুধুমাত্র এপ্রিলেই প্রায় ৪ হাজার ২৪৯ জন নারী এবং ৪৫৬ জন শিশু পারিবারিক সহিংসতার শিকার হন। এদের মধ্যে প্রথমবার ১ হাজার ৬৭২ নারী এবং ৪২৪ জন শিশু জীবনে এই ধরনের পারিবারিক সহিংসতার শিকার হয়েছেন। এই নারীদের মধ্যে ৮৪৮ জন শারীরিকভাবে, ২ হাজার ৮ জন মানসিক, ৮৫ জনের বেশি সেক্সুয়ালি ও ১ হাজার ৩০৮ জন নারী আর্থিক অসচ্ছলতার জন্য নির্যাতিত হয়েছেন। তাই এই পরিস্থিতিতে নারীদের প্রতি সহিংসতা রুখতে এবং তাদের সাহয়তা করতে ওয়ার্ল্ড একাডেমির বাংলাদেশ লিডার ও মেম্বাররা গত ১১ই মে হতে তাদের প্রোজেক্ট ‘মাই সিস্টার্স কিপার’র মাধ্যমে সাহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন।

ওয়ার্ল্ড একাডেমি অলাভজনক প্রতিষ্ঠানটি নারী ও শিশুদের নিরাপদ আশ্রয়স্থলের জন্য তারা রোকেয়া সদন, কে.এন.এইচ. আহসানিয়া সেন্টার ফর এ্যবেন্ডান চিলড্রেন এন্ড ডিস্পিউট ওমেন, বন্ধু ফাউন্ডেশনসহ আরো বিভিন্ন দেশি-বিদেশি মানবাধিকার সংস্থার সঙ্গে কাজ করে আসছে। ২০১৮ সালের অক্টোবরে ইউনিভার্সিটি অফ লিবারাল আর্টস বাংলাদেশের সঙ্গে যৌথভাবে ১শ’ জন তরুণীকে নিয়ে বাংলাদেশে এর যাত্রা শুরু হয়।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 103 People

সম্পর্কিত পোস্ট