চট্টগ্রাম সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০

অবশেষে করোনা শনাক্তে এন্টিজেন পরীক্ষার সিদ্ধান্ত
অবশেষে করোনা শনাক্তে এন্টিজেন পরীক্ষার সিদ্ধান্ত

২৪ আগস্ট, ২০২০ | ৭:৪১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

অবশেষে করোনা শনাক্তে এন্টিজেন পরীক্ষার সিদ্ধান্ত

করোনাভাইরাস শনাক্তে ‘সীমিত আকারে’ এন্টিজেন পরীক্ষা শুরু করার সিদ্ধান্ত হলেও এখন এন্টিবডি টেস্টের অনুমোদন দেয়া হচ্ছে না। এছাড়া বিদেশগামীদের জন্য করোনাভাইরাস পরীক্ষার ফি সাড়ে তিন হাজার থেকে কমিয়ে দেড় হাজার টাকা করা হয়েছে। সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে তাইওয়ানের দেয়া চিকিৎসা সরঞ্জাম হস্তান্তর অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আজ সোমবার (২৪ আগস্ট) স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এসব তথ্য জানান।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনাভাইরাস শনাক্তে একটা হল পিসিআর টেস্ট, যেটা আমরা করে যাচ্ছি। অপর দুটি টেস্ট হল একটি এন্টিজেন এবং অপরটি র‌্যাপিড এন্টিবডি টেস্ট। এখন প্রায় ৮৮টি ল্যাবে পিসিআর টেস্ট হলেও টেস্টের সংখ্যা সেইভাবে বাড়ছে না। কারণ কিছু লোকের অনীহা দেখা দিয়েছে।
এন্টিজেন টেস্টের অনুমতি দেয়ার সিদ্ধান্ত হয়েছে জানিয়ে তিনি বলেন, এন্টিজেন এবং র‌্যাপিড এন্টিবডি টেস্ট নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা সাপেক্ষে বলছি যে, র‌্যাপিড টেস্ট আমরা এই মুহূর্তে করব না, করছি না। এটার সিদ্ধান্ত এখনও নেগেটিভ। এন্টিজেন টেস্টটি আমরা এখন সীমিত আকারে  এলাউ করব। সেটা হবে আমাদের হাসপাতালগুলোতে (সরকারি হাসপাতাল) এবং আমাদের যে সরকারি ল্যাব আছে সেখানে। যেখানে আমাদের ল্যাব নাই, সরকারের তত্ত্বাবধানে আমরা সেখানে এন্টিজেন টেস্টের ব্যবস্থা আগামীতে করব। অর্থাৎ এন্টিজেন টেস্ট আমরা সরকারিভাবে এলাউ করব। কিন্তু এন্টিবডি টেস্ট আমরা এখন এলাউ করব না।
জাহেদ মালেক বলেন, ২০০ টাকার টেস্ট ১০০ টাকা, ঘরে বসে টেস্ট ৫০০ থেকে ৩০০ টাকা করা হয়েছে। ইতোমধ্যে যারা টেস্ট করে বিদেশে যায় তারা অনুরোধ করার কারণে পরীক্ষা সাড়ে তিন হাজার টাকা থেকে কমিয়ে এক হাজার ৫০০ টাকা করে দেয়া হয়েছে। এসবই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা করে নির্দেশনা পেয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে।
অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বারসহ জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 126 People

সম্পর্কিত পোস্ট