চট্টগ্রাম বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০

খোলা জায়গায় তাজিয়া মিছিল করা যাবে না আশুরায়

২৩ আগস্ট, ২০২০ | ৮:১৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

খোলা জায়গায় তাজিয়া মিছিল করা যাবে না আশুরায়

আগামী ৩০ অগাস্ট বাংলাদেশে পালিত হবে আশুরা । করোনা সংক্রমণ ও বিস্তার রুখতে পবিত্র আশুরায় খোলা জায়গায় তাজিয়া মিছিল ও সমাবেশ করা যাবে না। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) বিভিন্ন বিভাগে কর্মরত ব্যক্তি ও শিয়া সম্প্রদায়ের নেতাদের নির্দেশ দিয়েছেন কমিশনার মোহা. শফিকুল ইসলাম। আশুরা উদযাপন উপলক্ষে আজ রোববার (২৩ আগস্ট) সকালে ডিএমপি সদরদপ্তরে ঢাকা মহানগরের নিরাপত্তা, আইন-শৃঙ্খলা ও ট্রাফিক ব্যবস্থাপনা সংক্রান্ত সমন্বয় সভায় এ সিদ্ধান্ত হয়েছে।

এসময়  ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেন, ঘরোয়া আয়োজনেও সবাইকে স্বাস্থ্যবিধি মানার পাশাপাশি সামাজিক দূরত্ব নিশ্চিত করতে ইমামবাড়াগুলোতে সবাইকে একসঙ্গে না ঢুকিয়ে খণ্ড খণ্ড দলে নির্দিষ্ট সময়ের জন্য অবস্থানের ব্যবস্থা করার পরামর্শ দেন পুলিশ কমিশনার। করোনার উপসর্গ, যেমন জ্বর, সর্দি-কাশি, শরীরব্যথা ইত্যাদি নিয়ে কোনো ব্যক্তি ও শিশু এবং ষাটোর্ধ্ব এবং অসুস্থ ব্যক্তিদের ইমামবাড়ায় প্রবেশে নিরুৎসাহিত করারও পরামর্শ দিয়েছেন তিনি।

আশুরাকেন্দ্রিক ট্রাফিক ও নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ, অনুষ্ঠানস্থলে পোশাকে ও সাদা পোশাকে পর্যাপ্ত পুলিশ মোতায়েন, অনুষ্ঠানস্থল ডগ স্কোয়াড ও বোম ডিসোপজাল ইউনিট দিয়ে সুইপিং করানো, ইমামবাড়াসহ আশাপাশে সিসি ক্যামেরা দিয়ে সার্বক্ষণিক মনিটরিং করা, মেটাল ডিটেক্টর দিয়ে ও ম্যানুয়ালি তল্লাশি করে আর্চওয়ের মধ্যদিয়ে সবাইকে ইমামবাড়ায় প্রবেশ করতে দেওয়া এবং আয়োজক কমিটির পরিচয়পত্রসহ পর্যাপ্ত স্বেচ্ছাসেবক নিয়োগ করা হবে।

উল্লেখ্য,  হিজরি ৬১তম বর্ষের (৬৮০ খ্রিস্টাব্দ) ১০ মহররম ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে মহানবী হজরত মুহাম্মদ (স.)-এর দৌহিত্র হজরত ইমাম হোসেন (রা.) শহীদ হন। দিনটিকে ত্যাগ ও শোকের প্রতীক হিসেবে বাংলাদেশে ধর্মপ্রাণ মুসলমান বিশেষ করে শিয়া মুসলমানরা ধর্মীয় অনুশাসনের মধ্য দিয়ে পালন করেন। দিনটিতে ঢাকার বিভিন্ন জায়গা থেকে বের করা শোকের মিছিল।

পূর্বকোণ / আরআর

শেয়ার করুন
The Post Viewed By: 169 People

সম্পর্কিত পোস্ট