চট্টগ্রাম রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০

ঢাকায় বর্জ্য থেকে উৎপাদন হবে বিদ্যুৎ: তাজুল

২২ আগস্ট, ২০২০ | ৭:৪৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

ঢাকায় বর্জ্য থেকে উৎপাদন হবে বিদ্যুৎ: তাজুল

রাজধানী ঢাকায় প্রতিদিন বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করবার বিশেষ প্রকল্পের উদ্যোগ নিয়েছে সরকার। এটি বাস্তবায়নে বিদেশি একটি কোম্পানির সঙ্গে চুক্তি করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম। আজ শনিবার (২২ আগস্ট) ডিএনসিসির আওতাধীন আমিন বাজারে অবস্থিত ডাম্পিং স্টেশন এবং গাবতলীর মেকানিক্যাল ওয়ার্কশপ পরিদর্শনকালে তাজুল ইসলাম এ কথা বলেন।

তিনি বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) অধীনে আমিন বাজারে নির্মিতব্য দেশের প্রথম বর্জ্য থেকে বিদ্যুৎ প্লান্ট স্থাপিত হলে ঢাকা শহরের রাস্তাঘাট এবং খাল-বিলসহ যত্রতত্র ময়লা পড়ে থাকবে না।   বিদ্যুৎ প্লান্ট স্থাপিত হলে সেখানে প্রতিদিন তিন হাজার টন ময়লা-আবর্জনা প্রয়োজন হবে। চুক্তি হওয়ার ১৮ মাসের মধ্যেই বিদ্যুৎ উৎপাদন শুরু হবে। যদিও তারা এর থেকে কিছুটা সময় বেশি চেয়েছে। সেখানে প্রতিদিন প্রায় ৩৬ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হবে।

এ সময় উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, প্রধান বর্জ্য ব্যবস্থাপক কমোডর এম সাইদুর রহমান, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল আমিরুল ইসলাম প্রমুখ।

পূর্বকোণ / আরআর

শেয়ার করুন
The Post Viewed By: 122 People

সম্পর্কিত পোস্ট