চট্টগ্রাম শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০

করোনা পরীক্ষার ফি কমিয়ে পরিপত্র জারি
করোনা পরীক্ষার ফি কমিয়ে পরিপত্র জারি

২০ আগস্ট, ২০২০ | ৫:৪২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

করোনা পরীক্ষার ফি কমিয়ে পরিপত্র জারি

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় করোনা পরীক্ষার ফি কমিয়ে পরিপত্র জারি করেছে। মন্ত্রণালয়ের উপ-সচিব ডা. বিলকিস বেগম স্বাক্ষরিত এই পরিপত্রে জানানো হয়, বুথ ও হাসপাতালে ভর্তি থাকা রোগী থেকে সংগ্রহ করা নমুনার জন্য ১০০ টাকা ও বাসা থেকে সংগ্রহ করা নমুনার জন্য ৩০০ টাকা নির্ধারণ করা হয়েছে। এটি আগে যথাক্রমে ২০০ ও ৫০০ টাকা ছিল।

পরিপত্রে বলা হয়, যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে জনস্বার্থে এ আদেশ অবিলম্বে কার্যকর করা হবে। মুক্তিযোদ্ধা, দুস্থ ও গরিব রোগীদের চিকিৎসা ও রোগ নির্ণয়, পরীক্ষা-নিরীক্ষা সংক্রান্ত সরকারি আদেশ বলবৎ থাকবে।

করোনা পরীক্ষা করাতে ফি ধরার কারণে টেস্ট কমে গিয়েছিল মন্তব্য করে গত বুধবার (১৯ আগস্ট) স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, জনগণের দিকে তাকিয়ে ফি কমানো হলো। ফি কমানোর ফলে টেস্ট বাড়বে।

প্রসঙ্গত, শুরু থেকেই বিনামূল্যে করোনার পরীক্ষা হলেও গত ২৮ জুন প্রজ্ঞাপন জারির মাধ্যমে ফি নির্ধারণ করে সরকার। প্রজ্ঞাপনে বলা হয়, করোনাভাইরাস টেস্ট বিনামূল্যে হওয়ার ফলে অধিকাংশ মানুষ উপসর্গ ছাড়াই পরীক্ষা করার সুযোগ গ্রহণ করছে। এমন পরিস্থিতিতে কোভিড-১৯ সংক্রমণ নিয়ন্ত্রণ ও সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য অপ্রয়োজনীয় টেস্ট পরিহার করার লক্ষ্যে ফি নির্ধারণ করেছে সরকার। তাতে হাসপাতালে গিয়ে নমুনা জমা দিলে ২০০ ও বাড়ি থেকে নমুনা সংগ্রহ করলে ৫০০ টাকা নির্ধারণ করে সরকার।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 90 People

সম্পর্কিত পোস্ট