চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

দাতাগোষ্ঠী থেকে সর্বোচ্চ ঋণ সহায়তা পেল বাংলাদেশ

অনলাইন ডেস্ক

২০ আগস্ট, ২০২০ | ৩:১৩ অপরাহ্ণ

করোনা মহামারির মধ্যে বিভিন্ন দাতা দেশ ও সংস্থার কাছ থেকে ঋণ-সহায়তা হিসেবে সর্বোচ্চ ১৯৮ কোটি ৩০ লাখ ডলার পেয়েছে বাংলাদেশ। এর আগে ২০১৮ সালের জুন মাসে ১৪৩ কোটি ৪৩ লাখ ডলারের ঋণ এসেছিল।

গত ২০১৯-২০ অর্থবছরে সব মিলিয়ে দাতাদের কাছ থেকে ৭২৭ কোটি ২০ লাখ ডলার ঋণ পেয়েছে বাংলাদেশ। অর্থবছরের হিসেবেও এটি বিদেশি ঋণের একটি রেকর্ড। আগের বছরের চেয়ে ১৭ দশমিক ২ শতাংশ বেশি ঋণ এসেছে এবার। এই ঋণের অর্ধেকেরও বেশি, ৩৭৬ কোটি ৮৮ লাখ ডলার এসেছে, মহামারীকালের চার মাস-মার্চ থেকে জুনের মধ্যে। ২০১৮-১৯ অর্থবছরে পাওয়া ৬২১ কোটি ডলার ছিল এতদিন এক অর্থবছরে পাওয়া বাংলাদেশের সর্বোচ্চ ঋণ-সহায়তা।

উল্লেখ্য, কোভিড-১৯ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে অভ্যন্তরীণভাবে দেশের অর্থনীতির সামগ্রিক ক্ষতির বাস্তব চিত্র তুলে ধরে দাতাদের কাছে ঋণ-সহায়তার আবেদন করেছিল সরকার। তারা এতে ভালোভাবে সাড়া দিয়েছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘প্রবাসীদের পাঠানো রেমিটেন্স, আমদানি, রপ্তানি আয়সহ সামষ্টিক অর্থনীতির প্রধান সূচকগুলো ঘুরে দাঁড়াতে শুরু করেছে। দেশের অর্থনীতি ধীরে ধীরে শক্তি ফিরে পাচ্ছে। সব মিলিয়ে আমরা এখন বেশ সাহস পাচ্ছি। সাহসিকতার সঙ্গে কোভিড-১৯ মোকাবেলা করতে পারব বলে আশা করছি।’

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের দেয়া তথ্যমতে, গত ৩০ জুন শেষ হওয়া ২০১৯-২০ অর্থবছরে দাতাদের কাছ থেকে যে ৭২৭ কোটি ২০ লাখ ডলার ঋণ পেয়েছে বাংলাদেশ, তার মধ্যে বিশ্ব ব্যাংক দিয়েছে ১৩০ কোটি ডলার।

এছাড়া, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) অর্থবছর হিসাব করে জানুয়ারি-ডিসেম্বর ক্যালেন্ডার ধরে। ২০১৯ সালে এডিবির কাছ থেকে ১৩০ কোটি ডলার পেয়েছিল বাংলাদেশ। আর চলতি ২০২০ সালের জুন পর্যন্ত সময়েই দিয়েছে ১২০ কোটি ডলার। করোনাভাইরাস সঙ্কট মোকাবেলায় আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) গত অর্থবছরে সরকারকে বাজেট সহায়তা হিসেবে ৭৩ কোটি ২০ লাখ ডলার দিয়েছে। এশীয় অবকাঠামো উন্নয়ন ব্যাংক (এআইআইবি) দিয়েছে ৫০ কোটি ডলার।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট