চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

অভিযোগের জাস্টিফিকেশন আছে বলে মনে করি না: ডা. জাফরুল্লাহ

নিজস্ব প্রতিবেদক

১৯ আগস্ট, ২০২০ | ৭:৪৬ অপরাহ্ণ

ধর্মীয় অনুভূতিতে আঘাত ও মানহানির অভিযোগে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীর বিরুদ্ধে চট্টগ্রামে একটি মামলা হয়েছে। চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আবু সালেম মোহাম্মদ নোমান অভিযোগটি আমলে নিয়ে আজ বুধবার (১৯ আগস্ট) দুপুর সোয়া ৩টার দিকে মহানগর গোয়েন্দা পুলিশকে তদন্তের নির্দেশ দেন।

বাদিপক্ষের আইনজীবী মিঠুন বিশ্বাস বলেন, ‘ধর্মীয় কটূক্তি এবং কটূক্তির কারণে একটি সম্প্রদায়ের মানহানির অভিযোগে দণ্ডবিধির ২৯৫ (ক) ও ৫০০ ধারায় ডা. জাফরুল্লাহ চৌধুরী বিরুদ্ধে মামলা করা হয়েছে। আদালত মানহানির বিষয়টি আমলে নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছেন। আগামী ১৯ নভেম্বর পরবর্তী শুনানির দিন নির্ধারণ করেছেন আদালত।’

এ বিষয়ে ডা. জাফরুল্লাহ চৌধুরী গণমাধ্যমকে বলেন, ‘আমি কোনো ধর্মের বিরুদ্ধে কথা বলিনি বা কোনো ধর্মের বিরুদ্ধে আমার বিদ্বেষ নেই। কে বা কারা মামলা করেছে আমার জানা নেই। তবে এই অভিযোগের জাস্টিফিকেশন আছে বলে আমি মনে করি না। যে কেউ আমার সঙ্গে কথা বলতে চাইলে বলতে পারেন।’

মামলার অভিযোগে উল্লেখ করা হয়, গত ৯ আগস্ট বিকেলে জাতীয় প্রেস ক্লাবের সামনের সড়কে ‘ভাসানী অনুসারী পরিষদ’ আয়োজিত সমাবেশে বক্তব্য দেয়ার সময় ‘ইচ্ছাকৃত ও উদ্দেশ্যমূলকভাবে’ সনাতন ধর্ম ও সনাতন ধর্মাবলম্বীদের ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়ে মন্তব্য করেন ডা. জাফরুল্লাহ। জাফরুল্লাহ মন্তব্য করেন ‘হিন্দু ধর্মের গ্রন্থ মহাভারত, রামায়ণ দুটোর মধ্যেই প্ররোচনা ও মিথ্যাচারের গল্পকাহিনী’ রয়েছে যা দৈনিক পত্রিকা, সামাজিক যোগাযোগ মাধ্যম ও অনলাইন সংবাদমাধ্যমে প্রকাশিত হয়।

রামায়ণ ও মহাভারত সনাতন ধর্মীয় দর্শনের ‘ভিত্তি’ উল্লেখ করে অভিযোগে বলা হয়, সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় গ্রন্থ সম্পর্কে জনসম্মুখে দেওয়া বক্তব্য মনগড়া, আপত্তিকর, ধর্মীয় বিদ্বেষমূলক ও বেআইনি। সনাতন ধর্মাবলম্বীর ধর্মানুভূতিতে আঘাত দেওয়ার কু-মানসে প্রকাশ্যে এরূপ ধর্ম অবমাননাকর বক্তব্য দিয়েছেন জাফরুল্লাহ।

 

 

 

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট