চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০১ অক্টোবর, ২০২০

বিখ্যাত চিত্রশিল্পী মুর্তজা বশীর আর নেই
বিখ্যাত চিত্রশিল্পী মুর্তজা বশীর আর নেই

১৫ আগস্ট, ২০২০ | ১১:৪৪ পূর্বাহ্ণ

অনলাইন ডেস্ক

বিখ্যাত চিত্রশিল্পী মুর্তজা বশীর আর নেই

বিখ্যাত চিত্রশিল্পী মুর্তজা বশীর আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আজ শনিবার (১৫ আগস্ট) রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন আবস্থায় করোনায় আক্রান্ত হয়ে তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৮ বছর।

পারিবারিক সূত্রে জানা যায়, মুর্তজা বশীর অনেক দিন ধরেই হৃদ্‌রোগ, ফুসফুস ও কিডনি জটিলতায় ভুগছিলেন।
এর আগে গত বৃহস্পতিবার (১৩ আগস্ট) দিবাগত রাত দেড়টার দিকে তার শারীরিক অবস্থার অবনতি হলে তাকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালের মেডিকেল ইনটেনসিভ কেয়ার ইউনিটে (এমআইসিইউ) ভর্তি করা হয়। গতকাল শুক্রবার (১৪ আগস্ট) সন্ধ্যায় তার করোনা সংক্রমণ শনাক্ত হয়। পরে আজ সকাল (১৫ আগস্ট) ৯টা ১০ মিনিটে চিকিৎসকেরা তাঁকে মৃত ঘোষণা করেন।

ভাষাবিদ ড. মুহাম্মদ শহীদুল্লাহর ছেলে চিত্রশিল্পী মুর্তজা বশীর ১৯৩২ সালের ১৭ আগস্ট ঢাকায় জন্মগ্রহণ করেন। চিত্রকলায় গুরুত্বপূর্ণ অবদানের জন্য ১৯৮০ সালে একুশে পদক পান তিনি। একই কাজে স্বাধীনতা পুরস্কার পান ২০১৯ সালে। কর্মজীবনে তিনি দীর্ঘদিন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের অধ্যাপক ও চেয়ারম্যান হিসেবে কর্মরত ছিলেন।

বাংলাদেশে চিত্রকলার অন্যতম পথিকৃৎ মুর্তজা বশীরের ‘দেয়াল’, ‘শহীদ শিরোনাম’, ‘পাখা’, ‘রক্তাক্ত ২১ শে’ শিরোনামের চিত্রকর্মগুলো বিশেষভাবে উল্লেখযোগ্য। পেইন্টিং ছাড়াও ম্যুরাল, ছাপচিত্রসহ চিত্রকলার বিভিন্ন মাধ্যমে কাজ করেছেন তিনি।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 126 People

সম্পর্কিত পোস্ট