চট্টগ্রাম শনিবার, ১৫ আগস্ট, ২০২০

সর্বশেষ:

বাংলাদেশের পাশে সেই অধিকারকর্মী গ্রেটা
বাংলাদেশের পাশে সেই অধিকারকর্মী গ্রেটা

২৯ জুলাই, ২০২০ | ৮:৩৩ অপরাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

বাংলাদেশের পাশে সেই অধিকারকর্মী গ্রেটা

জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে সাড়া জাগানো অধিকারকর্মী গ্রেটা থানবার্গ বাংলাদেশ ও ভারতের বন্যাদুর্গতদের সাহায্যে এক লাখ ইউরো দিয়েছেন। চলতি মাসে পাওয়া ‘গুলবেনক্যিয়া প্রাইজ ফর হিউম্যানিটি’ পুরস্কার থেকে এই অর্থের সংস্থান করেছেন সুইডিশ কিশোরী।

চলমান বন্যা বাংলাদেশের প্রায় এক-তৃতীয়াংশ এলাকার প্লাবনে প্রায় ২৮ লক্ষ মানুষ ও মৌসুমী বন্যায় ভারতে প্রায় ৬৮ লক্ষ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

ব্র্যাকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ বুধবার (২৯ জুলাই) জানানো হয়, বাংলাদেশ ও ভারতের দুটি করে চারটি সংস্থা বন্যার্তদের জন্য ব্যয় করতে সমপরিমাণ অর্থ পাবে। সংস্থাগুলো হলো ব্র্যাক, একশনএইড বাংলাদেশ, একশনএইড ইন্ডিয়া ও পরিবেশবাদী সংগঠন ’গুঞ্জ’।

ব্র্যাক আরও জানায়, চলতি মাসের ২০ তারিখে ১০ লাখ ইউরো মূল্যের ‘গুলবেনক্যিয়া প্রাইজ ফর হিউম্যানিটি’ পুরস্কার পান গ্রেটা। এই অর্থের পুরোটাই গ্রেটা থুনবার্গ ফাউন্ডেশন জলবায়ু সংকট মোকাবেলায় কাজ করা দাতব্য প্রতিষ্ঠান ও জলবায়ু পরিবর্তনের কারণে বিশেষত ‘গ্লোবাল সাউথে’ ক্ষতিগ্রস্তদের সহায়তায় ব্যয় করবে।

গ্রেটার উদ্যোগকে স্বাগত জানিয়ে ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ বলেন, এই দুর্যোগে ক্ষতিগ্রস্ত মানুষদের পাশে দাঁড়ানোর জন্য তহবিলের খুবই প্রয়োজন।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

The Post Viewed By: 162 People