চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ইংরেজি মাধ্যম স্কুলগুলো নিবন্ধনের নির্দেশ শিক্ষা মন্ত্রণালয়ের

নিজস্ব প্রতিবেদক

২৯ জুলাই, ২০২০ | ৬:৩৮ অপরাহ্ণ

দেশের ভেতর বিদেশি পাঠ্যক্রমে পরিচালিত ইংরেজি মাধ্যমের বিদ্যালয়গুলোকে নিবন্ধন করতে বলা হয়েছে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) ও শিক্ষা বোর্ডগুলো এবং মাউশির নয়টি আঞ্চলিক উপ-পরিচালককে এ বিষয়টি বাস্তবায়ন করতে নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। পাশাপাশি নিবন্ধিত ও নিবন্ধনহীন শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যাও জানাতে বলা হয়। আজ বুধবার (২৯ জুলাই) শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এই তথ্য নিশ্চিত করেন।

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়, নিবন্ধন বিধিমালা অনুসারে নিবন্ধন ফি জমা দিয়ে বিদেশি কারিকুলামে পরিচালিত বেসরকারি বিদ্যালয় নিবন্ধন যথাযথ কর্তৃপক্ষের (সাধারণ শিক্ষা বোর্ড) কাছ থেকে নিবন্ধন সনদ নেয়া বাধ্যতামূলক। কিন্তু বেশিরভাগ বিদ্যালয়ই নিবন্ধন না করে নিজেদের মতো করে চলছে বলে অভিযোগ আছে। এতে কোনো জবাবদিহি থাকছে না। আবার প্রতিষ্ঠান ও শিক্ষার্থীর প্রকৃত তথ্যও সরকারের হাতে থাকে না। বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর সর্বশেষ একটি তথ্যমতে, দেশে ১৪৫টি ইংরেজি মাধ্যমের শিক্ষাপ্রতিষ্ঠানে সাড়ে ১১ হাজারের মতো শিক্ষার্থী পড়াশোনা করছে। কিন্তু বাস্তবে এ সংখ্যা আরও বেশি। এসব বিদ্যালয়ের বিষয়ে ২০১৭ সালে একটি নিবন্ধন বিধিমালা হলেও সেটি প্রর্কৃতপক্ষে কার্যকর হয়নি।

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনাপত্রে বিধিমালার ১৯ (৩) ধারাটি মনে করিয়ে দিয়ে বলা হয়েছে, বেসরকারি বিদ্যালয়ে সহপাঠ কার্যক্রম পরিচালনা, কোনো বিশেষ সুবিধা এবং উন্নত মানের যন্ত্রপাতি বা প্রযুক্তি–সুবিধা ব্যবহারের জন্য ছাত্রছাত্রীদের কাছ থেকে ফি আদায় করা যাবে, তবে এ ক্ষেত্রে ব্যবস্থাপনা কমিটির অনুমোদিত পূর্ণাঙ্গ ব্যয় বিবরণী অভিভাবকদের লিখিতভাবে অবহিত করতে হবে।

তবে অভিভাবকদের অভিযোগ, এসব ফি’র পূর্ণাঙ্গ তথ্য তাদের জানানো হয় না।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট