চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদের আজ ৮১তম জন্মদিন

অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদের আজ ৮১তম জন্মদিন

অনলাইন ডেস্ক

২৫ জুলাই, ২০২০ | ২:৩১ অপরাহ্ণ

বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদের আজ ৮১তম জন্মদিন। ১৯৩৯ সালের এই দিনে তিনি কলকাতার পার্ক সার্কাসে জন্মগ্রহণ করেন।

‘আলোকিত মানুষ চাই’ স্লোগনটি সামনে রেখে ১৯৭৮ সালে তিনি প্রতিষ্ঠা করেন বিশ্বসাহিত্য কেন্দ্র। মূলত বইপড়া কর্মসূচির মাধ্যমে তিনি বাংলাদেশের হাজার হাজার পাঠকের মাঝে বই পড়ার অভ্যাস গড়ে তুলতে চান তিনি।

আবদুল্লাহ আবু সায়ীদের পৈতৃক নিবাস বাগেরহাটের কচুয়া থানার কামারগাতি গ্রামে। পিতার নাম আযীমউদ্দিন আহমদ। মাতার নাম করিমুন্নেসা।

শিক্ষাবিদ, সাহিত্যিক, সংগঠক, টিভি ব্যক্তিত্ব ও পরিবেশ আন্দোলন কর্মীঅধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ ২০০৪ সালে রোমেন ম্যাগসেসে পুরস্কার লাভ করেন। বাংলাদেশে অ-প্রাতিষ্ঠানিক শিক্ষা বিস্তারে অবদানের জন্য ২০০৫ সালে তিনি একুশে পদকে ভূষিত হন। প্রবন্ধে অবদানের জন্য ২০১২ সালে তিনি বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন। ১৯৭০-এর দশকে তিনি টিভি উপস্থাপক হিসেবে বিশেষ জনপ্রিয়তা অর্জন করেন।

লেখালেখিতে সাহিত্যের প্রায় সকল সাখায় বিচরণ করেছেন তিনি। ডেঙ্গু প্রতিরোধ আন্দোলন, পরিবেশ দূষণবিরোধী আন্দোলনসহ নানা সামাজিক আন্দোলনে তিনি প্রথম সারির যোদ্ধা। এছাড়াও বাংলাদেশে টেলিভিশন অনুষ্ঠানের উপস্থাপনায় তার নাম কিংবদন্তিতুল্য।

১৯৬১ সালে শিক্ষকতা দিয়েই কর্মজীবন শুরু করেন তিনি। মুন্সীগঞ্জ হরগঙ্গা কলেজে খণ্ডকালীন প্রভাষক হিসেবে যোগ দেয়ার পর সিলেট মহিলা কলেজ, রাজশাহী কলেজ ও ঢাকায় ইন্টারমিডিয়েট টেকনিক্যাল কলেজে (বর্তমানে ঢাকা বিজ্ঞান কলেজ) শিক্ষকতা করেন। এরপর তিনি বাংলাদেশের অন্যতম শ্রেষ্ঠ কলেজ ঢাকা কলেজের তৎকালীন অধ্যক্ষ জালালউদ্দিন আহমেদের আমন্ত্রণে সেখানে যোগদান করেন। ঢাকা কলেজেই তিনি তার শিক্ষকতা জীবনের স্বর্ণযুগ অতিবাহিত করেন।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট