চট্টগ্রাম শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

চীনের সিনোভ্যাকের তৈরি ভ্যাকসিন বাংলাদেশে পরীক্ষার জন্য অনুমোদন

১৯ জুলাই, ২০২০ | ৬:২০ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

চীনের সিনোভ্যাকের তৈরি ভ্যাকসিন বাংলাদেশে পরীক্ষার জন্য অনুমোদন

চীনের সিনোভ্যাকের তৈরি ভ্যাকসিন বাংলাদেশে তৃতীয় ধাপের ট্রায়ালের জন্য অনুমোদন দিয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলের (বিএমআরসি) পরিচালক ডা. মাহমুদ উজ জাহান। আজ রবিবার (১৯ জুলাই) বিএমআরসির পরিচালক এ তথ্য নিশ্চিত করেন।

ডা. মাহমুদ জানান, আইসিডিডিআরবি একটি ভ্যাকসিনের ট্রায়াল বাংলাদেশে করতে চাচ্ছে। নিয়ম হচ্ছে যে কোনও ট্রায়ালের জন্য নীতিগত অনুমোদন দেয় বিএমআরসি। নিয়ম অনুযায়ী যাচাই-বাছাই করে আমরা অনুমোদন দিয়েছি। আইসিডিডিআরবিকে এখনও অফিসিয়াল চিঠি দিয়ে এ বিষয়ে জানানো বাকী আছে।

মাহমুদ উজ জাহান আরও জানান, বিএমআরসির কাছে আইসিডিডিআরবির পক্ষ থেকে যে প্রটোকল দেয়া হয়েছে, তাতে ৪ হাজার ২০০ জনের ওপর এটি প্রয়োগ করা হবে। তবে ৪ হাজার ২০০ জন টিকা পাবেন না। এঁদের মধ্যে অর্ধেক টিকা পাবেন, অর্ধেক পাবেন না। এটাই গবেষণার নিয়ম।

জানা গেছে, প্রাথমিকভাবে সাতটি সরকারি কোভিড হাসপাতালের সঙ্গে চীনের সিনোভ্যাক প্রতিষ্ঠানটি বসার পর ওষুধ প্রশাসন অধিদপ্তর, স্বাস্থ্য অধিদপ্তরের কাছ থেকে বিভিন্ন ধাপের অনুমোদন বা অনুমতির প্রয়োজন রয়েছে।

যে সাতটি প্রতিষ্ঠানে টিকার পরীক্ষা হবে সেগুলো হলো মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতাল, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল বার্ন ইউনিট-১, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিক্যাল কলেজ হাসপাতাল, কুয়েত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতাল, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল ইউনিট-২ এবং ঢাকা মহানগর হাসপাতাল।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 91 People

সম্পর্কিত পোস্ট