চট্টগ্রাম রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

নব্য জেএমবির ভারতীয় নারী সদস্য গ্রেপ্তার

১৭ জুলাই, ২০২০ | ৬:২৯ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

নব্য জেএমবির ভারতীয় নারী সদস্য গ্রেপ্তার

নব্য জেএমবির নারী শাখার অন্যতম সদস্য আয়েশা জান্নাত মোহনা ওরফে জান্নাতুত তাসনিম ওরফে প্রজ্ঞা দেবনাথকে (২৫) রাজধানীর কোতোয়ালী সদরঘাট এলাকা থেকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম ইনভেস্টিগেশন বিভাগ।

আজ শুক্রবার (১৭ জুলাই) বাংলাদেশ পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের সিনিয়র সহকারী পুলিশ সুপার ইমরান হোসেন বিষয়টি নিশ্চিত করেন।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় যে গ্রেপ্তার তাসনিম ভারতীয় নাগরিক। তার বাড়ি পশ্চিমবঙ্গের হুগলি জেলার ধনিয়াখালি থানাধীন পশ্চিম কেশবপুর গ্রামে। ২০০৯ সালে নবম শ্রেণীতে পড়ার সময় তিনি হিন্দু সনাতন ধর্ম থেকে মুসলিম ধর্মে দীক্ষিত হন। তারপর থেকে তিনি ধর্মীয় বিষয়ে পড়াশুনায় আগ্রহী হয়ে উঠেন।

এক পর্যায়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে নব্য জেএমবির নারী শাখার সদস্যদের সাথে পরিচয় ঘটে। তারই ধারাবাহিকতায় বাংলাদেশের নব্য জেএমবির নারী শাখার প্রধান আসমানী খাতুন ওরফে আসমার সাথে ঘনিষ্ঠ হন এবং সাংগঠনিক দায়িত্ব পালন করতে থাকেন।

কাউন্টার টেররিজমের কর্মকর্তাদের কাছ থেকে জানা যায়, গ্রেপ্তারকৃত ওই নারী সংগঠনের হয়ে দাওয়াতি কার্যক্রম এবং সদস্য সংগ্রহের কাজ চালিয়ে যাচ্ছিলেন। কিন্তু আসমানী গ্রেপ্তার হওয়ার পরপরই তিনি মাদ্রাসার চাকরি ছেড়ে আত্মগোপন করেন।

এছাড়া তাসনিম অনলাইনে বিভিন্ন আইডি ব্যবহার করে সংগঠনের জন্য পুরুষ সদস্য রিক্রুট করা ও নারী সদস্যদের ধর্মীয় প্রশিক্ষণ প্রদান এবং বিভিন্ন উৎস থেকে অর্থ সংগ্রহ করে নারী সদস্যদের মাঝে বিতরণ করতেন বলে জানা যায়।

সম্প্রতি তাসনিম বাংলাদেশের নাগরিক ওমান প্রবাসী আমির হোসেন সাদ্দামকে মুঠোফোনের মাধ্যমে বিয়ে করেন। সর্বশেষ স্বামী আমির হোসেন সাদ্দামের পরামর্শে গত ১৯ অক্টোবর ২০১৯ সালে বাংলাদেশে স্থায়ীভাবে বসবাসের জন্য চলে আসেন এবং বাংলাদেশের নাগরিক লাভের জন্য ভুয়া জন্ম নিবন্ধন সার্টিফিকেট করেন।

এসময় ঢাকার কেরানীগঞ্জ ও নারায়ণগঞ্জের ফতুল্লায় বাসা ভাড়া নিয়ে থাকতেন ওই জেএমবি সদস্য এবং বিভিন্ন মাদ্রাসায় পরিচয় গোপন করে শিক্ষকতা করতেন।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 156 People

সম্পর্কিত পোস্ট