চট্টগ্রাম মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০

বিজ্ঞানী আলী আসগর আর নেই
বিজ্ঞানী আল আসগর আর নেই

১৬ জুলাই, ২০২০ | ৬:১৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

বিজ্ঞানী আলী আসগর আর নেই

বিজ্ঞানী, গবেষক, জনপ্রিয় বিজ্ঞান লেখক ও সংগঠক অধ্যাপক আলী আসগর মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রাজধানীর ইউনাইটেড হাসপাতালে আজ বৃহস্পতিবার (১৬ জুলাই) ভোরে শেষনিশ্বাস ত্যাগ করেন তিনি।

রাজধানীর উত্তরা ৪ নম্বর সেক্টর কবরস্থান মসজিদে আজ আসরের নামাজের পর আলী আসগরের জানাজা অনুষ্ঠিত হয়। এরপর তাঁকে ওই কবরস্থানেই তাঁকে দাফন করা হয়েছে।

মৃত্যুকালে আলী আসগরের বয়স হয়েছিল ৮০ বছর। তিনি স্ত্রী ও দুই ছেলে রেখে গেছেন।

তাঁর ছেলে আরিফ আসগর জানান, আলী আসগর দীর্ঘদিন ধরে মস্তিষ্কজনিত রোগে ভুগছিলেন। আজ ভোরে তাঁর বাবার হঠাৎ হার্ট এটাক হয়। ইউনাইটেড হাসপাতালে তাঁর মৃত্যু হয়।

আলী আসগর গণবিশ্ববিদ্যালয়ের মেডিকেল ফিজিকস ও বায়ামেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান ছিলেন। একসময় প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞানের অধ্যাপক ও প্রকৌশল অনুষদের ডিন হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। জমাট পদার্থ, চৌম্বক বস্তু, মেডিকেল ফিজিকস ও বায়ো ম্যাগনেটিজম তাঁর নির্বাচিত গবেষণার বিষয়। বিভিন্ন আন্তর্জাতিক ও দেশীয় জার্নালে তাঁর শতাধিক গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

গবেষণা-শিক্ষকতার পাশাপাশি বিজ্ঞান গবেষণার পরিবেশ সৃষ্টি, উদ্ভাবনমূলক বিজ্ঞানচর্চার আন্দোলন গড়ে তোলা, বিজ্ঞানকে জনবাধ্য-জনপ্রিয় করার লক্ষ্যে নানা প্রাতিষ্ঠানিক আয়োজন ও প্রকাশ মাধ্যমের ব্যবহারে তাঁর মেধা-মননকে প্রয়োগ করেছেন তিনি।

বিজ্ঞানমনস্কতা ও বিজ্ঞানচর্চার অনুকূল পরিবেশ সৃষ্টিতে গবেষণা-ল্যাবরেটরি ও বিজ্ঞান ক্লাব গড়ে তোলার পাশাপাশি রেডিও, টেলিভিশন, সেমিনার, ওয়ার্কশপ, ম্যাগাজিন, দৈনিক পত্রিকা—সব মাধ্যমকেই দক্ষতার সঙ্গে ব্যবহার করেছেন। বিজ্ঞান, প্রযুক্তি ও শিক্ষা বিষয়ে তাঁর কয়েকশ’ প্রবন্ধ ও ২০টির মতো বই প্রকাশিত হয়েছে। একইসাথে বাংলাদেশ একাডেমি অব সায়েন্সেসের ফেলো এবং বাংলাদেশ জার্নাল অব ফিজিকসের চিফ এডিটর ছিলেন আলী আসগর।

সর্বস্তরে বিজ্ঞানকে জনপ্রিয় করতে বিজ্ঞানবিষয়ক একাধিক বই লিখেছেন তিনি। এর মধ্যে রয়েছে উল্লেখযোগ্য হলো, সময় প্রসঙ্গে, ভাষা ও বিজ্ঞান, বিজ্ঞান প্রতিদিন, বিজ্ঞানের বিচিত্র জগৎ থেকে, বিজ্ঞানের মজার প্রজেক্ট, বিজ্ঞান ও সমাজ, বিজ্ঞান ও প্রযুক্তির বিকাশের পথে, পরিবেশ ও বিজ্ঞান, বিজ্ঞানের দিগন্তে, বিজ্ঞান আন্দোলন।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 152 People

সম্পর্কিত পোস্ট