চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

স্বল্প সময়ে ভ্যাট পরিশোধে ই-পেমেন্ট সিস্টেমের উদ্বোধন

অনলাইন ডেস্ক

১৬ জুলাই, ২০২০ | ৪:৩৯ অপরাহ্ণ

স্বল্প সময়ের মধ্যে ভ্যাট পরিশোধের সুবিধার্থে ই-পেমেন্ট সিস্টেম উদ্বোধন করেছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিম।
আজ বৃহস্পতিবার (১৬ জুলাই) জাতীয় রাজস্ব বোর্ডের সম্মেলন কক্ষে এ ই-পেমেন্ট সিস্টেমের উদ্বোধন করা হয়।

এনবিআর চেয়ারম্যান বলেন, ভ্যাট অনলাইন প্রকল্প জাতীয় রাজস্ব বোর্ডে একটি অন্যতম গুরুত্বপূর্ণ প্রজেক্ট। আন্তর্জাতিক উত্তম চর্চার আলোকে প্রণীত মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইনের সফল বাস্তবায়নের জন্য ভ্যাট অনলাইন প্রকল্পের মাধ্যমে ইন্টিগ্রেটেড ভ্যাট এডমিনিস্ট্রেশন সিস্টেম (আইভাস) চালুর কার্যক্রম হাতে নেয়া হয়েছে। এর মাধ্যমে ১৬টি মডিউলের মধ্যে ইতোমধ্যে রেজিস্ট্রেশন, রিটার্ন ও টেক্সপেয়ার একাউন্ট মডিউলটি বাস্তবায়ন করা হয়েছে। পর্যায়ক্রমে অন্যান্য মডেলগুলোও বাস্তবায়ন করা হবে।

ইতোমধ্যে রেজিস্ট্রেশন মডিউলটিতে এক লাখ ৬৬ হাজার ৭২০ জন করদাতা অনলাইনে বিআইএন গ্রহণ করেছেন। এছাড়া ২০১৯ সালের অক্টোবর থেকে অনলাইনভিত্তিক রিটার্ন দাখিলের ব্যবস্থা চালু করা হয়েছে বলে জানান তিনি। ৪২ হাজারেরও বেশি অনলাইনে রিটার্ন দাখিল করেছেন। সব নিবন্ধিত তালিকাভুক্ত ব্যক্তি যাতে অনলাইনে রিটার্ন দাখিল করতে পারেন, সে লক্ষ্যে প্রশিক্ষণ দেয়া অব্যাহত রয়েছে।

এদিকে, এনবিআর থেকে বলা হয় এর আওতায় নিবন্ধিত ব্যক্তি নিজস্ব ব্যাংক হিসাব থেকে সরাসরি ভ্যাট, সম্পূরক শুল্কসহ যেকোনো প্রদেয় কর সহজে, ঝুঁকিমুক্ত অবস্থায় এবং কম সময়ে সরকারি কোষাগারে জমা দিতে পারবেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন কন্ট্রোলার এন্ড অডিটর জেনারেল বাংলাদেশের মোহাম্মদ মুসলিম চৌধুরী, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম, অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সচিব আব্দুর রউফ তালুকদার, পেট্রোবাংলার চেয়ারম্যান এবিএম আবদুল ফাত্তাহ, ভ্যাট অনলাইন প্রকল্পের পরিচালক কাজী মোস্তাফিজুর রহমান, এনবিআরের সিস্টেম ম্যানেজার মো. শফিকুর রহমান, এনবিআরের সদস্য মো. জামাল হোসেন ও মো. মাসুদ সাদিক, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক হুমায়ুন কবীর, এইচএসবিসি ব্যাংকের সিইও মাহবুব-উর-রহমান প্রমুখ।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট