চট্টগ্রাম বুধবার, ২৫ নভেম্বর, ২০২০

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের তৃতীয় মেয়াদ শুরু

১৫ জুলাই, ২০২০ | ৭:২৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের তৃতীয় মেয়াদ শুরু

ফজলে কবিরকে আইন সংশোধন করে বয়সসীমার বাধা কাটিয়ে তৃতীয় মেয়াদে বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। আগামী ২০২২ সালের ৩ জুলাই পর্যন্ত অর্থাৎ বয়স ৬৭ বছর পূর্ণ না হওয়া পর্যন্ত কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের দায়িত্ব পালন করতে পারবেন ফজলে কবির।

এতদিন ধরে প্রথানুযায়ী, ১৯৭২ সালের বাংলাদেশ ব্যাংক অর্ডারে ৬৫ বছর বয়স পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের গভর্নর থাকার সুযোগ ছিল। ফজলে কবির গত ২ জুলাই সেই বয়সসীমায় পৌঁছান। কিন্তু করোনা মহামারির এই সময়ে সরকার তাকে আরও দুই বছর রাখতে চায়। সে কারণে উদ্যোগ নেয়া হয় আইন সংশোধনের।

অর্থমন্ত্রণালয়ে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের আজ বুধবার (১৫ জুলাই) এক প্রজ্ঞাপনে বলা হয়, গভর্নর পদে থাকাকালে ফজলে কবির সরকারের সঙ্গে চুক্তির শর্ত অনুযায়ী বেতন-ভাতা ও অন্যান্য সুবিধা পাবেন।

গত ৯ জুলাই বাংলাদেশ ব্যাংকের গভর্নর পদে ৬৭ বছর বয়স পর্যন্ত থাকার সুযোগ তৈরি করে ‘বাংলাদেশ ব্যাংক (এমেনডেন্ট) এক্ট, ২০২০’ জাতীয় সংসদে পাস হয়।

এমনিতেই চলতি বছরের ১৯ মার্চ ফজলে কবিরের সঙ্গে সরকারের চুক্তির মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু সরকার গত ১৬ ফেব্রুয়ারি গভর্নর হিসেবে তার মেয়াদ ৬৫ বছর বয়স অর্থাৎ ৩ মাস ১৩ দিনের জন্য বাড়িয়ে দেয়। ফলে আইন সংশোধনের পর এখন তাকে তৃতীয় দফা নিয়োগ দেয়া হল।

 

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 160 People

সম্পর্কিত পোস্ট