চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০৩ ডিসেম্বর, ২০২০

সর্বশেষ:

১১ জুলাই, ২০২০ | ১২:৫৭ অপরাহ্ণ

ইফতেখারুল ইসলাম

আজ বিশ্ব জনসংখ্যা দিবস

বাংলাদেশ জনসংখ্যা বৃদ্ধির হার ১ দশমিক ৩৭ শতাংশ

আজ বিশ্ব জনসংখ্যা দিবস। এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘মহামারী কোভিড-১৯ কে প্রতিরোধ করি, নারী ও কিশোরীর সুস্বাস্থ্যের অধিকার নিশ্চিত করি’। ১৯৯০ সালের ১১ জুলাই প্রথমবারের মতো ৯০টি দেশে বিশ্ব জনসংখ্যা দিবস উদযাপিত হয়। তারই ধারাবাহিকতায় নানা আয়োজনের মধ্য দিয়ে এ বছর বাংলাদেশ বিশ্ব জনসংখ্যা দিবস পালন করতে যাচ্ছে। করোনাভাইরাস পরিস্থিতির কারণে এবছর বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে তেমন কোন কর্মসূচি গ্রহণ করা হয়নি। তবে অনলাইনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য ও ঘাসফুলের চেয়ারম্যান সমাজবিজ্ঞানী ড. মনজুর উল আমিন চৌধুরী পূর্বকোণকে বলেন, কোন দেশের জনসংখ্যা সম্পদ না আপদ তা নিয়ে দীর্ঘদিন ধরে একাডেমিক আলোচনা চলছে। জনসংখ্যাকে কিভাবে জনসম্পদে পরিণত করা যায় তা নির্ভর করে রাষ্ট্রের নীতি এবং উদ্যোগের উপর। জনসংখ্যাকে যে সম্পদে পরিণত করা যায় তার প্রমাণ করে দেখিয়েছে চীন। তারা বিশাল জনসংখ্যাকে জনসম্পদে পরিণত করেছে। বাংলাদেশে বর্তমানে গড় আয়ু ৭২ বছর। জনসংখ্যা বৃদ্ধির হার ১ দশমিক ৩৭ শতাংশ। প্রজনন হার দুই দশমিক ০৪ শতাংশ। যা একসময় ছয় দশমিক ৯ শতাংশ ছিল। বিভিন্ন সময়ে সরকারের গৃহীত নানা পদক্ষেপের কারণে এই সফলতা এসেছে। বিশ্বের আটটি দেশ ডেমোগ্রাফিক ডিভিডেন্ড পাচ্ছে। অর্থাৎ ১৯৮২ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত জন্মগ্রহণকারী জনসংখ্যা নিয়েই এই ডিভিডেন্ড বা জনমিতির সুফল। যেখানে বাংলাদেশ শীর্ষে। এই সময়ে জন্মগ্রহণকারী জনসংখ্যার পরিমাণ বাংলাদেশে ৩১ শতাংশ। এই জনসংখ্যাকে কাজে লাগাতে পারলে বাংলাদেশ অমিত সম্ভাবনার দেশে পরিণত হবে। তবে কিছু সতর্কতার বিষয় আছে।

কোভিড-১৯ আসার পর থেকে নারীর প্রতি সহিংসতা ২৩ শতাংশ বেড়ে গেছে। একই সাথে বেড়েছে শিশুর প্রতি নির্যাতন ও সহিংসতা। সেভ দ্যা চিলড্রেনের একটি জরিপ বলছে, প্রান্তিক জনগোষ্ঠীর ৬৪ শতাংশ খাদ্য সংকটে ভুগছে। ওয়ার্ল্ড ভিশনের জরিপে বলছে, করোনার কারণে বিশ্বে ৯১ শতাংশ শিশু মানসিক চাপে আছে। এছাড়া এই সময়ে মা ও শিশুর টিকা কার্যক্রমও ব্যাহত হচ্ছে। অথচ করোনাকালে বিশ্বে সন্তান জন্মদান থেমে নেই। এই সময়ে ১১ কোটি ৬০ লাখ শিশু জন্মগ্রহণ করবে। বাংলাদেশে এই সংখ্যা ২৪ লাখ। তাই নারী ও শিশুদের প্রতি সহিংসতা বন্ধ করা না গেলে জনসংখ্যাকে জনসম্পদে পরিণত করা সম্ভব নয়। কারণ একটি শিশু সুস্থভাবে বেড়ে উঠলেই তার শারীরিক ও মানসিক বিকাশ ঘটবে। বড় হয়ে সে সম্পদে পরিণত হবে।
পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 206 People

সম্পর্কিত পোস্ট