চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

ইতালি ফেরতদের ঠাঁই হল আশকোনায়

ইতালি ফেরতদের ঠাঁই হল আশকোনায়

নিজস্ব প্রতিবেদক

১০ জুলাই, ২০২০ | ৭:০২ অপরাহ্ণ

কাতার এয়ারওয়েজের ইতালিফেরত বিমানটি আজ শুক্রবার (১০ জুলাই) ভোররাতে ঢাকায় এসে পৌঁছেছে। পরে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের উদ্দেশ্যে আশকোনা হজক্যাম্পে পাঠানো হয় বিমানের ১৪৭ জন যাত্রীকে। ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক তৌহিদ উল আহসান বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, শুক্রবার ভোররাতে আসা বিমানটির যাত্রীদের নিয়মমাফিক স্বাস্থ্য পরীক্ষা শেষে তাদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের উদ্দেশ্যে পাঠানো হয়।

আশকোনা কোয়ারেন্টাইন সেন্টারের দায়িত্বে থাকা সেনাবাহিনীর কর্মকর্তা মোস্তফা কামাল বলেন, প্রাথমিক স্ক্যানিং শেষে ফেরত আসা কোনো যাত্রীর মধ্যে করোনাভাইরাসের কোনো উপসর্গ পাওয়া যায়নি। ক্যাম্পে যাওয়ার পর পরবর্তী পদক্ষেপ স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী নেয়া হবে। ফেরত আসা যাত্রীদের করোনাভাইরাস পরীক্ষা করা হবে কি না তা ক্যাম্পে থাকা স্বাস্থ্য মন্ত্রণালয়ের চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী ঠিক করা হবে।

‘কোনো ধরনের পরীক্ষা হয়নি’

নাম প্রকাশ না করার শর্তে হজক্যাম্পে থাকা একজন জানান, ফেরত আসার পর তাদের কোনো ধরনের পরীক্ষা করা হয়নি। এদিকে পরীক্ষা কবে করা হবে সে সম্পর্কেও তাদের কিছু জানানো হয়নি।

গত ৭ জুলাই বাংলাদেশ থেকে যাওয়া যাত্রীদের মধ্যে উল্লেখযোগ্যসংখ্যক করোনাভাইরাস সংক্রমিত ব্যক্তি পাওয়ায় ইতালি বাংলাদেশ থেকে সব ফ্লাইট এক সপ্তাহের জন্য নিষিদ্ধ করে। কিন্তু নিষেধাজ্ঞা সত্ত্বেও কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইট বাংলাদেশিদের নিয়ে রোমে যাওয়ার পর বিমানটিকে ফেরত পাঠায় দেশটি। পরে এই বাংলাদেশিদের দেশে ফেরত আনার পর প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখার সিদ্ধান্ত নেয়া হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক আয়েশা আক্তার বলেন, ইতালিফেরত ওই যাত্রীদের উপসর্গ না থাকলে তার বাড়িতে থাকতে পারবে। কিন্তু তাদের কন্ট্যাক্ট ট্রেসিং করা হবে এবং তাদের সাথে যোগাযোগ রাখা হবে।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট