চট্টগ্রাম শুক্রবার, ০৪ ডিসেম্বর, ২০২০

অনলাইন শপিংয়ে প্রতারণা বন্ধে জনগণের সহায়তা চেয়েছে পুলিশ

৯ জুলাই, ২০২০ | ৮:০৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

অনলাইন শপিংয়ে প্রতারণা বন্ধে জনগণের সহায়তা চেয়েছে পুলিশ

অনলাইন শপিংয়ে প্রতারণা এড়াতে সতর্ক থাকতে ও প্রতারণার শিকার হলে সঙ্গে সঙ্গে পুলিশকে জানাতে অনুরোধ করেছে পুলিশ সদর দপ্তর। পুলিশ সদর দপ্তরের জনসংযোগ বিভাগের এআইজি মো. সোহেল রানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ফেসবুকে অসংখ্য অনলাইন শপিং পেজ রয়েছে। যেগুলো নানা রকমের চটকদার বিজ্ঞাপন দিয়ে লোকজনকে আকৃষ্ট করার চেষ্টা করে থাকে। এর মধ্যে কিছু পেজ পাওয়া যায় যেগুলো কখনো কখনো এক ধরনের প্রোডাক্ট দেখিয়ে অন্য ধরনের প্রোডাক্ট বা নিম্নমানের প্রোডাক্ট ডেলিভারি দিয়ে থাকে। আবার, কিছু কিছু পেজ পাওয়া যায় যেগুলো প্রোডাক্ট অর্ডারের জন্য অগ্রিম মূল্য পরিশোধ করার পরও কোনও প্রোডাক্টই ডেলিভারি দেয় না। এক্ষেত্রে, আপনি যদি তাদের চ্যালেঞ্জ করেন তারা আপনার নম্বর বা একাউন্টটি ব্লক করে দেবে। এ ধরনের পেইজগুলো সাধারণত চালু হওয়ার কিছুদিনের মধ্যেই অসংখ্য মানুষের কাছ থেকে বিভিন্ন পরিমাণের টাকা হাতিয়ে নিয়ে একাউন্টটি হঠাৎ করে ডিএকটিভেট করে দেয়। তাই সুপরিচিত বা সুপ্রতিষ্ঠিত অনলাইন শপ ছাড়া অন্য কোনও অনলাইন শপ থেকে কেনাকাটার ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। এক্ষেত্রে তাদের কাস্টমার রিভিউগুলো ভালোভাবে পর্যবেক্ষণ করে নিতে পারেন।

প্রেস বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, পুলিশ যেকোনো ধরনের প্রতারণা রোধে সন্দেহভাজন প্রতারকদের চিহ্নিত করতে এবং সংগঠিত প্রতারণার ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রতারকদের আইনের আওতায় আনতে কাজ করে যাচ্ছে। এ ধরনের প্রতারকদের প্রতিনিয়ত, আইনের আওতায় আনা হলেও শুধুমাত্র আইন প্রয়োগ করে এ ধরনের অপরাধ সম্পূর্ণভাবে নির্মূল করা সহজ নয়। এক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে সামাজিক সচেতনতা।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 229 People

সম্পর্কিত পোস্ট