চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

কোরবানি ঈদে পশু পরিবহন করবে রেলওয়ে কর্তৃপক্ষ

অনলাইন ডেস্ক

৭ জুলাই, ২০২০ | ৫:৫৫ অপরাহ্ণ

এবারের কোরবানি ঈদে বাংলাদেশ রেলওয়ে গরু-ছাগল পরিবহন করবে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। আজ মঙ্গলবার (৭ জুলাই) দুপুরে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অনুরোধে রেল কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে বলে সংবাদ সম্মেলনে রেলপথ মন্ত্রী এসব কথা জানান।

সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, পশু ব্যবসায়ী ও খামারিদের পরিবহনের সহযোগিতা করতে আমরা এই উদ্যোগ নিয়েছি। দেড় থেকে দুই হজার টাকার মধ্যে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে গরু পরিবহন করা যাবে। মিটারগেজের একটি ওয়াগনে ১৬টি গরু এবং ব্রডগেজের একটি ওয়াগনে ২০ থেকে ২৫টি গরু পরিবহন করা যাবে।

কবে থেকে চালু হবে জানতে চাইলে মন্ত্রী বলেন, আমরা প্রস্তাব পাওয়ার পরে আজকে ঘোষণা দিলাম। পশু পরিবহনের চাহিদা অনুযায়ী আমরা এই ট্রেন চালাবো। তবে এই চাহিদাপত্র প্রাণিসম্পদ মন্ত্রণালয় আমাদের জানাবেন। যেদিন পাবো সেদিন থেকেই পশু পরিবহনে এসব ট্রেন চলাচল করবে।

সাধারণত নাটোর, রাজশাহী, পাবনা, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, ফরিদপুর, জামালপুর, ময়মনসিংহ এসব অঞ্চল থেকেই পশু ঢাকায় আসে তবে রুট এখনও চূড়ান্ত হয়নি। চাহিদাপত্র পেলে রুট চূড়ান্ত করে পশু পরিবহনে রেলের তরফ থেকে সব ধরনের সহযোগিতা করা হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী।

এ সময় তিনি বলেন, করোনাকালীন সময়ে আমরা কৃষকের পণ্য পরিবহনে পার্সেল ট্রেন চালু করেছি, আমের মৌসুমে আম পরিবহনে স্পেশাল ট্রেন চালু করেছি । একই সাথে বর্তমানে সীমিত আকারে যাত্রী পরিবহনে কিছু আন্তঃনগর ট্রেন চলাচল করছে।

তবে কবে থেকে পশু পরিবহন চালু হবে তা সংবাদ সম্মেলনে জানানো না হলেও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের চাহিদাপত্র অনুসারে ট্রেন চলাচল শুরু হবে বলে মন্ত্রী জানান।

সংবাদ সম্মেলনে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. শামসুজ্জামান, রেলের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) মিয়াজাহানসহ আরও অনেকেই উপস্থিত ছিলেন।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট