চট্টগ্রাম বুধবার, ০২ ডিসেম্বর, ২০২০

সর্বশেষ:

করোনায় মৃত্যুতে ঢাকাকে ছাড়িয়ে শীর্ষে চট্টগ্রাম বিভাগ

৩ জুলাই, ২০২০ | ৪:০৭ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

নির্দেশনা মানলে সংক্রমণ কমবে মাসের শেষে

দেশে করোনা ভাইরাসের সংক্রমণ এখন চূড়ায় অবস্থান করছে। স্বাস্থ্যবিধি মান্য করলে চলতি জুলাই মাসের তৃতীয় বা চতুর্থ সপ্তাহ থেকে সংক্রমণের মাত্রা কমতে শুরু করবে বলে অতি সম্প্রতি স্বাস্থ্য অধিদপ্তরে দেয়া জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের এক প্রক্ষেপণে বলা হয়।

উল্লেখ্য, গত ২৮ মার্চ করোনা ভাইরাস পরিস্থিতি মোকাবিলায় গৃহীত স্বাস্থ্যসেবা কার্যক্রম পর্যালোচনা ও সমন্বয়ের লক্ষ্যে সরকার আটজন জনস্বাস্থ্য বিশেষজ্ঞের সমন্বয়ে একটি কমিটি করে। এ কমিটি এপিডেমিওলজিক্যাল ফর্মুলার ভিত্তিতে ভবিষ্যতে দেশে করোনার সংক্রমণ কী রকম হতে পারে তার প্রক্ষেপণ তৈরি করে ২৩ জুন স্বাস্থ্য অধিদপ্তর জমা দেয়।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ কমিটির সিলেট বিভাগের দায়িত্বপ্রাপ্ত বিশেষজ্ঞ ও পাবলিক হেলথ এসোসিয়েশন অব বাংলাদেশের সাবেক সভাপতি ডা. এজেএম ফয়সাল বলেন, করোনা সংক্রমণ এখন পিকে (চূড়ায়) অবস্থান করছে। এই সময়ে স্বাস্থ্যবিধি মানা হলে করোনার সংক্রমণ কমতে শুরু করবে বলে আশা করা যায়। সংক্রমণ প্রতিরোধে যেসব নির্দেশনা দেয়া হয়েছে তা মেনে চললে সংক্রমণের হার অনেকটাই কমবে। তবে ঈদের সময় জনসমাগম বেশি হলে সংক্রমণ আবার ও বাড়তে পারার আশঙ্কা করছেন তিনি।

এছাড়া, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ কমিটির চট্টগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত বিশেষজ্ঞ ও স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক অধ্যাপক ডা. এম এ ফয়েজ বলেন, করোনা সংক্রমণ কবে কমবে তা বলা খুবই কঠিন। তবে আমাদের প্রক্ষেপণ অনুযায়ী সংক্রমণ কমবে না বাড়বে তা নির্ভর করছে নির্দেশনা মানার উপর। নির্দেশনা মানলে সংক্রমণ কমবে আর না মানলে বাড়বে বলে জানান তিনি। তবে তাদের এ প্রক্ষেপণই চূড়ান্ত নয় বলেও জানিয়েছেন তিনি।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 307 People

সম্পর্কিত পোস্ট