চট্টগ্রাম মঙ্গলবার, ০১ ডিসেম্বর, ২০২০

৩ জুলাই, ২০২০ | ১২:১৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

ফেসবুকে প্রতারণা: তিন বিদেশি নাগরিক গ্রেপ্তার

ফেসবুকে প্রতারণা করে অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগে তিনজন বিদেশি নাগরিককে গ্রেপ্তার করেছে সিআইডি। তারা ফেসবুকে সম্পর্ক তৈরি করে দীর্ঘদিন ধরে প্রতারণা করে আসছিলেন বলে আজ বৃহস্পতিবার (২ জুলাই) দুপুর দেড়টার দিকে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সিআইডির অপরাধ বিভাগের প্রধান ডিআইজি শেখ মোহাম্মদ রেজাউল হায়দার।

গ্রেপ্তার হওয়া তিন আসামির মধ্যে একজন কেনিয়ার ও দু’জন ক্যামেরুনের নাগরিক। ভুক্তভোগীদের অভিযোগের ভিত্তিতে বুধবার (১ জুলাই) দিনগত রাতে রাজধানীর ভাটারা থানা এলাকায় অভিযান পরিচালনা করে তাদের গ্রেপ্তার করা হয় বলে সিআইডি সূত্রে জানা গেছে।

গ্রেপ্তার হলেন- সোলেমান ওরফে নিগুয়েগাং তেগোমো বারটিন (৪৭), নিগুয়েনাং তোবোসেরগে ক্রিস্টিয়ান (৩৮) এবং একোঙ্গো এরনাস্ট ইব্রামহিম (৪২)।

সংবাদ সম্মেলনে ডিআইজি শেখ মোহাম্মদ রেজাউল হায়দার বলেন, ‘গ্রেপ্তারকৃত আসামিরা অনেক আক্রমণাত্মক। অভিযান চলাকালে তারা পুলিশ সদস্যদের ওপর বিভিন্ন প্রকার হামলা চালানোর চেষ্টা করেছেন। আমরা জানতে পেরেছি তারা ২০১৮ সাল থেকে বাংলাদেশে অবস্থান করে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন মানুষের কাছ থেকে বিপুল পরিমাণে অর্থ হাতিয়ে নিয়েছেন। প্রতারক চক্রের সঙ্গে কোনো বাংলাদেশি নাগরিক জড়িত আছে কিনা খুঁজে বের করার চেষ্টা চলছে। আসামিদের কারো কাছেই পাসপোর্টের কোনো কপি পাওয়া যায়নি। আমরা ধারণা করছি, তাদের ভিসার মেয়াদ নেই। অবৈধভাবে তারা বাংলাদেশে অবস্থান করে আসছিলেন। বিষয়টি নিয়ে আমরা পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করবো এবং তাদের চক্রে আরও কোনো সদস্য আছে কিনা তাদের গ্রেপ্তারে অভিযান পরিচালনা করা হবে।’

তিনি বলেন, ‘প্রতারক চক্রের গ্রেফতার সদস্যরা নারী সেজে ফেক আইডি ব্যবহার করে ভুক্তভোগী মোহাম্মদ আরিফুল ইসলাম ওরফে ফয়সালের সঙ্গে বন্ধুত্বের সম্পর্ক গড়ে তোলেন। চক্রের এক সদস্য নিজেকে আমেরিকান হিসেবে পরিচয় দিয়ে আরিফুলকে কুরিয়ার এজেন্টের মাধ্যমে উপহার পাঠাবে বলে জানান। এরপর আরিফুলকে উপহার সামগ্রী পাঠানোর কথা বলে এ চক্রটি বিভিন্ন সময়ে নগদ ৮ লাখ ৭০ হাজার টাকা এবং ব্যাংকের মাধ্যমে ১৩ লাখ ৯৮ হাজার টাকা হাতিয়ে নেয়। সর্বমোট তার কাছ থেকে ২২ লাখ ৬৮ হাজার টাকা প্রতারণা মাধ্যমে নেয় এ চক্রের তিন সদস্য।’

গ্রেপ্তার আসামিদের জিজ্ঞাসাবাদ করে আমরা বিস্তারিত জানাতে পারবো। তবে কতজন আফ্রিকান নাগরিক বাংলাদেশে প্রবেশ করেছেন এবং কতজন নাগরিক বাংলাদেশ থেকে দেশে ফিরে গেছেন সেই সংখ্যা যোগ বিয়োগ করে একটি ফিগার পাওয়া যাবে। তবে এর জন্য ইমিগ্রেশন পুলিশের সহায়তা নেওয়া যেতে পারে।

পূর্বকোণ / আরআর

শেয়ার করুন
The Post Viewed By: 223 People

সম্পর্কিত পোস্ট