চট্টগ্রাম মঙ্গলবার, ০৭ জুলাই, ২০২০

সর্বশেষ:

৩৮তম বিসিএসে ২২০৪ জনকে নিয়োগের সুপারিশ
কোটা পদ্ধতি বাদ যাচ্ছে ৪০তম বিসিএস থেকে

৩০ জুন, ২০২০ | ৬:১২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

৩৮তম বিসিএসে ২২০৪ জনকে নিয়োগের সুপারিশ

অবশেষে ৩৮তম বিসিএস ফলপ্রত্যাশীদের অপেক্ষার পালা শেষ হল। আজ মঙ্গলবার (৩০ জুন) ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করার মাধ্যমে দীর্ঘদিনের এই অপেক্ষার অবসান ঘটায় সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এই বিসিএসে ২ হাজার ২০৪ জনকে নিয়োগের সুপারিশ করেছে পিএসসি। বিশেষ সভা শেষে বিকেলে ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করা হয়। ফলাফল পিএসসির ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে।

পিএসসি সূত্র জানায়, সুপারিশপ্রাপ্ত ক্যাডারের মধ্যে সাধারণ ৬১৩, সহকারী সার্জন ২২০, ডেন্টাল সার্জন ৭১, বিভিন্ন টেকনিক্যাল ক্যাডারে ৫৩২ ও শিক্ষায় ৭৬৮ জনকে নিয়োগের সুপারিশ করা হয়েছে।

পিএসসি সূত্র আরও জানায়, ৩৮তম বিসিএসের মাধ্যমে জনপ্রশাসনে ২ হাজার ২৪ জন ক্যাডার কর্মকর্তা নিয়োগ করার কথা ছিল। পরে ১৩৬ জন বেশি নিয়োগের প্রস্তাব আসে জনপ্রশাসন থেকে। এতে এই বিসিএসে মোট পদের সংখ্যা হয় ২ হাজার ১৬০। পরে ২৪০ জন যুক্ত হয়ে মোট পদের সংখ্যা বেড়ে দাঁড়ায় ২ হাজার ৪০০টি।

পিএসসি চেয়ারম্যান মোহাম্মদ সাদিক বলেন, করোনার মধ্যেই ঝুঁকি নিয়ে আমরা ফলাফল দিতে নিরলসভাবে কাজ করেছি। করোনায় অফিস বন্ধ থাকার কারণে প্রকাশে দেরি হয়। এছাড়া জনপ্রসাশন থেকে বেশ কিছু নতুন পদ যুক্ত হওয়ার কাজ অনেক বেড়ে যায় যা ফল প্রকাশে দেরির অন্যতম একটি কারণ।

প্রসঙ্গত, ২০১৭ সালের ২৯ ডিসেম্বর ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা হয়। এতে অংশ নিতে ৩ লাখ ৮৯ হাজার ৪৬৮ জন প্রার্থী আবেদন করেছিলেন। পরীক্ষা হওয়ার প্রায় দুই মাসের মধ্যে এর ফলাফল প্রকাশ করা হয়। পরে লিখিত পরীক্ষায় অংশ নেন ১৪ হাজার ৫৪৬ জন যাতে পাস করেন ৯ হাজার ৮৬২ জন। লিখিত পরীক্ষায় পাস করা প্রার্থীরা চলতি বছরের ফেব্রুয়ারিতে মৌখিক পরীক্ষায় অংশ নেন।

 

 

 

 

 

পূর্বকোণ/আরপি

The Post Viewed By: 75 People

সম্পর্কিত পোস্ট