চট্টগ্রাম মঙ্গলবার, ০৭ জুলাই, ২০২০

সর্বশেষ:

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পাস

৩০ জুন, ২০২০ | ২:৩১ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পাস

প্রস্তাবিত ২০২০-২১ অর্থবছরের জন্য ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট জাতীয় সংসদে সর্বসম্মতিক্রমে পাস হয়েছে।

আজ মঙ্গলবার (৩০ জুন) বেলা ১১ টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়। অধিবেশনে ২০২০-২১ অর্থবছরের জন্য বাজেট কণ্ঠভোটে পাস হয়।

এবারের বাজেটের স্লোগান ‘অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যত পথ পরিক্রমা’। নিদিষ্টকরণ বিল-২০২০ পাসের মাধ্যমে এ বাজেট পাস হয়।

বাজেট পাসের প্রক্রিয়ায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ব্যয় নির্বাহের যৌক্তিকতা তুলে ধরে মোট ৫৯টি মঞ্জুরি দাবি সংসদে উত্থাপন করে মন্ত্রীরা। মঞ্জুরি দাবিগুলো সংসদে সংসদ সদস্যদের কণ্ঠভোটে পাস হয়। এরমধ্যে আইন ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের দু’টি দাবির ওপর ছাঁটাই প্রস্তাব নিয়ে আলোচনা করেন বিরোধীদলের সংসদ সদস্যরা।

এর পর টেবিল চাপড়ে সংসদ সদস্যরা নিদিষ্টকরণ বিল ২০২০ এবং ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট অনুমোদন করেন।

এর আগে ১১ জুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সংসদে ২০২০-২১ অর্থবছরের জন্য ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাব উপস্থাপন করেন। প্রস্তাবিত বাজটে রাজস্ব আয় ধরা হয়েছে ৩ লাখ ৭৮ হাজার কোটি টাকা। এরমধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা। কর ব্যতীত আয় ধরা হয়েছে ৩৩ হাজার কোটি টাকা। রাজস্ব বোর্ড ছাড়াও কর আদায়ের লক্ষ্যমাত্রা রয়েছে আরও ১৫ হাজার কোটি টাকা।

২০২০-২১ অর্থবছরের বাজেটে ঘাটতি ধরা হয়েছে ১ লাখ ৮৯ হাজার ৯৯৭ কোটি টাকা। যা মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ৬ শতাংশের সমান। যা চলতি অর্থবছরের চেয়ে ৩৫ হাজার ৯৩০ কোটি টাকা বেশি। ঘাটতি মেটাতে ব্যাংক থেকে ঋণ নেওয়া হবে ৮৪ হাজার ৯৮০ কোটি টাকা, সঞ্চয়পত্র থেকে ২০ হাজার কোটি টাকা, বৈদেশিক উৎস থেকে ঋণ ৭৬ হাজার ৪ কোটি টাকা, বৈদেশিক সহায়তা ৪ হাজার ১৩ কোটি টাকা ও অন্যান্য খাতের সহায়তা ধরা হয়েছে ৫ হাজার কোটি টাকা।

পূর্বকোণ/পিআর

The Post Viewed By: 70 People

সম্পর্কিত পোস্ট