চট্টগ্রাম সোমবার, ৩০ নভেম্বর, ২০২০

২৭ জুন, ২০২০ | ১২:০০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

দেশে করোনায় একমাসেই মৃত্যু বেড়েছে দ্বিগুণের বেশি

গত ২৪ ঘণ্টায় সারাদেশে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ৪০ জন। দেশে করোনা সংক্রমণের ১১১ দিনে মোট মৃত্যুর সংখ্যা এখন এক হাজার ১৬১ জনে দাঁড়িয়েছে। কোভিড-১৯ বিষয়ক নিয়মিত অনলাইন বুলেটিনে আজ শুক্রবার (২৬ ‍জুন) স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা এ তথ্য জানান। এর আগে গত ১০ জুন মৃত্যুর সংখ্যা হাজার ছাড়ায়।
স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যানুযায়ী, গত ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। তার ঠিক ১০ দিন পর ১৮ মার্চ করোনায় প্রথম মৃত্যু হয়। এরপর থেকে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনা দৈনিক ছিল না এবং পাঁচ এপ্রিল পর্যন্ত মোট আট জন মারা যান। গত ৩১ মে থেকে মৃত্যু সংখ্যা বাড়তে থাকে এবং দৈনিক মৃত্যুর সংখ্যা ৩০-এর ওপরে চলে যায়। সেই থেকে এখন পর্যন্ত একদিনে সর্বোচ্চ ৪৬ জনের মৃত্যু হয়েছে। মহামারি এই রোগে পুরো মার্চ মাসে পাঁচ জন, এপ্রিলে ১৬৩ জন ও মে মাসে ৪৮২ জন।
এত দুঃসময়েও সুখকর কথা হল, দক্ষিণ এশিয়ার ভেতরে আক্রান্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশে এখনও মৃত্যুর হার কম। গত ২৪ ঘণ্টায় শনাক্তের বিবেচনায় মৃত্যু হার মাত্র এক দশমিক ২৭ শতাংশ।
রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে আইইডিসিআর’র হিসাব থেকে জানা যায়, দেশে করোনায় মোট মৃত্যুর ৭৭ শতাংশ পুরুষ এবং ২৩ শতাংশ নারী। এদের মধ্যে ৩৯ শতাংশের বয়স ৬০-এর বেশি। এছাড়া ৫১ থেকে ৬০ বছরের ২৯ দশমিক ৬২ শতাংশ, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১৭ দশমিক ৩৯ শতাংশ, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে আট দশমিক ২৯ শতাংশ, ২১ থেকে ৩০ বছরের মধ্যে তিন দশমিক চার শতাংশ, ১১ থেকে ২০ বছরের মধ্যে এক দশমিক ৪৯ শতাংশ এবং ১০ বছরের মধ্যে শূন্য দশমিক ৮২ শতাংশ।
আইইডিসিআর সূত্রে আরও জানা যায়, দেশে মোট আক্রান্তের ৭১ শতাংশ পুরুষ ও ২৯ শতাংশ নারী। এদের মধ্যে ২১ থেকে ৪০ বছর বয়সী অর্থাৎ যুবকদের সংখ্যা বেশি। এরপর আছে ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১৭ শতাংশ, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১১ শতাংশ, ৬০ বছরের ওপরে সাত শতাংশ, ১১ থেকে ২০ বছর বয়সী সাত শতাংশ এবং তিন শতাংশ রয়েছে ১০ বছর বয়সী।
পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 199 People

সম্পর্কিত পোস্ট