চট্টগ্রাম বুধবার, ২৫ নভেম্বর, ২০২০

গণমাধ্যমের অস্তিত্ব রক্ষায় কর-ভ্যাট কমানো দরকার: ইনু

২৩ জুন, ২০২০ | ৮:১১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

গণমাধ্যমের অস্তিত্ব রক্ষায় কর-ভ্যাট কমানো দরকার: ইনু

সাবেক তথ্যমন্ত্রী ও জাসদের সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, করোনা পরিস্থিতির কারণে গণমাধ্যম ধুঁকছে। এ অবস্থায় সরকারকে গণমাধ্যমের সহায়তায় এগিয়ে আসার আহ্বান জানান তিনি। আজ মঙ্গলবার (২৩ জুন) দুপুরে ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

হাসানুল হক ইনু বলেন, ২৫ শতাংশ থেকে ১০ শতাংশে করপোরেট কর নামাতে হবে। ১৫ শতাংশ থেকে ৫ শতাংশ ভ্যাট করতে হবে নিউজপ্রিন্টের ওপর। বিজ্ঞাপন আয়ের উৎসে কর ৪ শতাংশের স্থলে ২ শতাংশ করতে হবে। কাঁচামালের ওপর আবগারি শুল্ক ৫ শতাংশ কমিয়ে শূন্য করতে হবে। টেলিকম সেক্টরে মোবাইলের ওপর ৫ শতাংশ সম্পূরক শুল্ক সম্পূর্ণ প্রত্যাহার করতে হবে। ইন্টারনেটের ওপরের ১৫ শতাংশ ভ্যাট প্রত্যাহার করতে হবে।

দেশে এখন অস্বাভাবিক সময় যাচ্ছে উল্লেখ করে জাসদ সভাপতি বলেন, করোনা মোকাবিলায় ১০ হাজার কোটি টাকার থেকে বরাদ্দ এবং প্রধানমন্ত্রীর ১ লাখ ৫ হাজার কোটি টাকার বিশেষ প্রণোদনা প্যাকেজ ছাড়া বাজেটের বিভিন্ন খাতে বরাদ্দ গতানুগতিক, গৎবাঁধা এবং ছকের মধ্যে সীমাবদ্ধ। দেশীয় শিল্প সুরক্ষাসহ কর খাতে কিছু ভালো প্রস্তাব ছাড়া বড় ধরনের কোনো সংস্কার প্রস্তাব নেই। দ্বার উন্মোচনকারী উদ্ভোবনী কিছু নেই। এবার ছকের বাইরে একটা বাজেট দরকার ছিল। কিন্তু বাজেট থেকে মনে হচ্ছে দেশে করোনা বলে কিছু নেই। করোনাও অভিঘাতও কিছু নেই। এই বাজেট অস্বাভাবিক সময়ের একটি স্বাভাবিক বাজেট মাত্র।

সাবেক এই তথ্যমন্ত্রী তার বাজেট বক্তব্যে তিনটি খাত- কোভিড–১৯ মোকাবিলা, প্রধানমন্ত্রীর ঘোষিত প্রণোদনা প্যাকেজ ও সামাজিক সুরক্ষা বাস্তবায়ন পর্যবেক্ষণে টাস্কফোর্স গঠনের প্রস্তাবও করেন।

 

 

 

 

 

 

পূর্বকোণ/আরপি

 

 

 

 

শেয়ার করুন
The Post Viewed By: 143 People

সম্পর্কিত পোস্ট