চট্টগ্রাম বুধবার, ২৫ নভেম্বর, ২০২০

দেশে প্রথমবারের মতো অনলাইনে আম মেলা শুরু

২২ জুন, ২০২০ | ১১:৫২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

দেশে প্রথমবারের মতো অনলাইনে আম মেলা শুরু

দেশে প্রথমবারের মতো অনলাইনে শুরু হয়েছে আম মেলা। আজ সোমবার (২২ জুন) বিকেলে বাণিজ্য মন্ত্রণালয় ও ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ইক্যাব) এর যৌথ উদ্যোগে ‘আম মেলা ই-বাণিজ্যে সারাবেলা’ শীর্ষক অনলাইন ভিত্তিক আমমেলার উদ্বোধন করেন বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন।

অনুষ্ঠানে বাণিজ্য সচিব ড. জাফর উদ্দীন বলেন, করোনার কারণে অর্থবাজারে যে প্রভাব পড়েছে তাতে চাষীদের দুঃখ দুর্দশা দেখে এই উদ্যোগের কথা চিন্তা করা হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ওবায়দুল আজম বলেন, আম দিয়ে যে যৌথ উদ্যোগের সূচনা হয়েছে আম বাজারজাতকরণের সহায়ক ভূমিকার পাশাপাশি ভবিষ্যতে অন্যান্য গ্রামীণ ও কৃষিপণ্যের ক্ষেত্রে এধরনের অনলাইন বাজার সম্প্রসারণের ব্যবস্থা করা হবে। রাজশাহীর পাশাপাশি অন্যান্য জেলার আম এবং এই চেইনে যুক্ত করা হবে। বর্তমানে কুরিয়ারের মাধ্যমে আম প্রেরণে যেসব সমস্যা ও অভিযোগ রয়েছে সেগুলো সমাধানের জন্য ই-ক্যাব ও বাণিজ্য মন্ত্রণালয় একযোগে কাজ করবে।

ই-ক্যাবের প্রেসিডেন্ট শমী কায়সার বলেন, সারাদেশে অন্তত ৫০ লাখ মানুষকে ন্যায্যমুল্যে এবং নিরাপদে অনলাইন থেকে আম সংগ্রহ করার সুযোগ করে দেয়া হলো এই উদ্যোগের মাধ্যমে। রাজশাহীর জেলা প্রশাসক হামিদুল হক বলেন, রাজশাহী জেলায় আমবাণিজ্যের সাথে ৯০ হাজার মানুষের কর্মসংস্থান জড়িত। আমের সরবরাহ সহজীকরণের মাধ্যমে আমের বাজার বৃদ্ধি করলে এই কর্মসংস্থান আরো বৃদ্ধি পাবে।

পূর্বকোণ/ এস

শেয়ার করুন
The Post Viewed By: 322 People

সম্পর্কিত পোস্ট