চট্টগ্রাম মঙ্গলবার, ০১ ডিসেম্বর, ২০২০

সর্বশেষ:

ওয়েব সিরিজের নামে অশ্লীলতা প্রচার, কঠোর ব্যবস্থা নিবে সরকার : তথ্যমন্ত্রী

২২ জুন, ২০২০ | ১০:৫২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

ওয়েব সিরিজের নামে অশ্লীলতা প্রচার, কঠোর ব্যবস্থা নিবে সরকার : তথ্যমন্ত্রী

ওয়েব সিরিজ, সিনেমা বা যে কোনও কিছু নির্মাণ ও প্রচার করার ক্ষেত্রে অবশ্যই আমাদের সংস্কৃতি ও মূল্যবোধের দিকে খেয়াল রাখতে হবে। আমাদের একটি কৃষ্টি এবং সংস্কৃতি আছে, রয়েছে সমাজের মূল্যবোধ। আমাদের কৃষ্টি-সংস্কৃতিকে অবজ্ঞা করে কোনও কিছু করা কখনোই সমীচীন নয়। যা আইনানুযায়ী দণ্ডনীয় অপরাধ। ‘অবৈধ’ ও ’অনৈতিক’ ওয়েব সিরিজ বিষয়ে মন্তব্য চাইলে আজ সোমবার (২২ জুন) দুপুরে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এই কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, এ ধরনের ওয়েব সিরিজ প্রচার করার যেসব সার্ভিস প্রোভাইডার সুযোগ করে দিয়েছে, তাদের এ কাজের জন্য আদৌ কোনও লাইসেন্স আছে কি না, তা খতিয়ে দেখছে সরকার। যদি লাইসেন্স না থাকলে এই অবৈধ কাজের জন্য অবশ্যই আইনানুযায়ী ব্যবস্থা নেয়া হবে। আর লাইসেন্স থাকলেও তাদের ডোমেইন ব্যবহার করে এ ধরণের অশ্লীল জিনিস প্রচার করাও দণ্ডনীয় অপরাধ। সে বিষয়েও আইনগত ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চলছে।

অনুমোদনহীন টিআরপি সরকারের কাছে গ্রহণযোগ্য নয়

তথ্যমন্ত্রী বলেন, টিআরপি (টেলিভিশন রেটিং পয়েন্ট) নির্ধারণের জন্য সরকার অনুমোদিত কোনও প্রতিষ্ঠান বাংলাদেশে নেই। তাই সরকারের কাছে অনুমোদনহীন টিআরপি গ্রহণযোগ্য নয়। এক্ষেত্রে অবশ্যই শৃঙ্খলা আনতে হবে।

মন্ত্রী বলেন, এখন কে কাকে টিআরপি দেয় তা আমাদের জানা নেই। অনেকের প্রশ্ন, টিআরপি যারা করছে তারা কোথা থেকে অনুমতি নিয়েছে, কে তাদের লাইসেন্স দিয়েছে। আমরা জানতে পেরেছি, যে অনুমোদনহীন প্রতিষ্ঠান বা প্রতিষ্ঠানগুলো টিআরপি নির্ধারণ করে যেখানে অশুভ, অসুস্থ প্রতিযোগিতা হয়। এটি কোনোভাবেই কাম্য নয়। সরকার ভারত, শ্রীলঙ্কা এবং ইউরোপের দেশগুলোতে টিআরপি কীভাবে নির্ধারণ হয় তা পরীক্ষা-নিরীক্ষা করছে।

 

 

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 270 People

সম্পর্কিত পোস্ট