চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০১ অক্টোবর, ২০২০

রেড জোনের বাসিন্দাদের জন্য সরকারের ৬ নির্দেশনা
রেড জোনের বাসিন্দাদের জন্য সরকারের ৬ নির্দেশনা

১৯ জুন, ২০২০ | ৬:০৫ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

রেড জোনের বাসিন্দাদের জন্য সরকারের ৬ নির্দেশনা

প্রাণঘাতী নভেল করোনাভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণে ‘রেড জোন’ এলাকাগুলোতে ধর্মীয় প্রতিষ্ঠানগুলোতে স্বাস্থ্য বিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে ইবাদত/উপাসনার বিষয়ে নতুন করে ৬ দফা নির্দেশনা জারি করেছে ধর্মমন্ত্রণালয়।

আজ শুক্রবার (১৯ জুন) ধর্ম মন্ত্রণালয়ের এক জরুরি বিজ্ঞপ্তিতে এ সকল নির্দেশনা প্রদান করা হয়।

নির্দেশনায় বলা হয়, করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রেডজোন হিসেবে চিহ্নিত এলাকাগুলোতে মসজিদের খতিব, ইমাম, মুয়াজ্জিন ও খাদেমগণ ব্যতীত অন্য সকল মুসল্লিকে সরকারের পক্ষ থেকে নিজ নিজ বাসস্থানে নামাজ আদায় এবং জুমার জামাতে অংশগ্রহণের পরিবর্তে ঘরে জোহরের নামাজ আদায়ের নির্দেশ দেয়া যাচ্ছে। নামাজ আদায়ের ক্ষেত্রে স্বাস্থ্য বিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে অনধিক ৫ জন এবং জুমার জামাতে অনধিক ১০ জন শরিক হতে পারবেন। এছাড়া জনস্বার্থে বাহিরের কোনো মুসল্লি মসজিদের ভিতরে জামায়াতে অংশগ্রহণ করতে পারবেন না।

তাছাড়া, একই সাথে উল্লিখিত এলাকাসমূহে অন্যান্য ধর্মের অনুসারীদেরকে স্ব স্ব উপাসনালয়ে সমবেত না হয়ে নিজ নিজ বাসস্থানে উপাসনা করতে বলা হয়েছে।

করোনার এ দুর্যোগ কালে সারা দেশে কোথাও ওয়াজ,মাহফিল,তাবলীগ করা যাবে না। অন্যান্য ধর্মের অনুসারীগণও এ সময়ে কোনো ধর্মীয় বা সামাজিক আচার অনুষ্ঠানের জন্য সমবেত হতে পারবেন না নবলে নির্দেশনায় বলা হয়।

উল্লিখিত নির্দেশনা বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট ধর্মীয় প্রতিষ্ঠানসমূহের পরিচালনা কমিটিকে অনুরোধ জানানো হয়েছে। যদি কেউ এসকল নির্দেশনা অমান্য করে তাহলে সংশ্লিষ্ট দায়িত্বশীলদের বিরুদ্ধে প্রশাসনের পক্ষ থেকে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 284 People

সম্পর্কিত পোস্ট