চট্টগ্রাম শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০

করোনা সংক্রমণে আক্রান্তের তালিকায় বিশ্বে ১৭তম বাংলাদেশ
করোনা সংক্রমণে আক্রান্তের তালিকায় বিশ্বে ১৭তম বাংলাদেশ

১৮ জুন, ২০২০ | ৯:৩৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

করোনা সংক্রমণে আক্রান্তের তালিকায় বিশ্বে ১৭তম বাংলাদেশ

করোনা আক্রান্তের দিক দিয়ে তালিকায় চীনকে ফেলে এগিয়েছে বাংলাদেশ। বর্তমানে এক লাখ করোনা রোগী শনাক্তের দুঃখজনক মাইলফলক ছুঁয়ে বিশ্বে ১৭তম অবস্থানে আছে বাংলাদেশ।

বাংলাদেশে গত ৮ মার্চ থেকে আজ বৃহস্পতিবার (১৮ জুন) পর্যন্ত সারা দেশে নমুনা পরীক্ষা হয়েছে মোট ৫ লাখ ৬৭ হাজার ৫০৩টি। এ পর্যন্ত মোট ১ লাখ ২ হাজার ২৯২ জন করোনা রোগী শনাক্ত করার কথা জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। সরকারি হিসাবে, মারা গেছেন ১ হাজার ৩৪৩ জন ও সুস্থ হয়ে উঠেছেন ৪০ হাজার ১৬৪ জন।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় নিয়মিত যে টালি প্রকাশ করছে, তাতে বাংলাদেশ সময় বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫টা পর্যন্ত বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৮৩ লাখ ৭৫ হাজার ৩৬৮ জন। এদের মধ্যে ৪ লাখ ৪৯ হাজার ৫৩০ জনের মৃত্যু হয়েছে ও সুস্থ হয়েছেন ৪০ লাখ ৯৬ হাজার ৯৭৪ জন।

এ পর্যন্ত মোট ১৮টি দেশের সরকার এক লাখের বেশি রোগী শনাক্তের তথ্যের তালিকায় সবার শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। এরপরে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে আছে যথাক্রমে ব্রাজিল ও রাশিয়া। আমাদের পাশ্ববর্তী দেশ ভারত রয়েছে ঠিক তার পরেই অর্থাৎ চতুর্থ অবস্থানে।

এছাড়ায় তালিকায় ধারাবাহিক ক্রমিক অনুযায়ী অবস্থানে থাকা দেশগুলো হল- যুক্তরাজ্য, স্পেন, পেরু, ইতালি, চিলি, ইরান, ফ্রান্স, জার্মানি, তুরস্ক, পাকিস্তান, মেক্সিকো, সৌদি আরব, বাংলাদেশ ও কানাডা।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি ৩ লাখ ৬৬ হাজার ৯৪৬ জন রোগী শনাক্তের শীর্ষে ভারত। তারপর ১ লাখ ৬০ হাজার ১১৮ জন শনাক্ত রোগী নিয়ে পাকিস্তান আছে তালিকার ১৪ নম্বরে। এরপরই বাংলাদেশের অবস্থান। তবে এ অঞ্চলে মাত্র ৬৭ জন রোগী নিয়ে সবচেয়ে ভালো অবস্থানে আছে ভুটান।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 144 People

সম্পর্কিত পোস্ট