চট্টগ্রাম বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪

সাবেক স্বাস্থ্যমন্ত্রী নাসিমের আসন শুন্য ঘোষণা

সাবেক স্বাস্থ্যমন্ত্রী নাসিমের আসন শুন্য ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

১৮ জুন, ২০২০ | ৮:১২ অপরাহ্ণ

সদ্য প্রয়াত সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিমের তার সিরাজগঞ্জ-১ আসনটি শূন্য ঘোষণা করেছে সংসদ সচিবালয়। আজ বৃহস্পতিবার (১৮ জুন) এ সংক্রান্ত একটি গেজেট প্রকাশিত হয়েছে। সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান গতকাল বুধবার (১৭ জুন) তার আসনটি শূন্য ঘোষণা করেন।

গেজেটে বলা হয়, বাংলাদেশ জাতীয় সংসদের সংসদ সদস্য মোহাম্মদ নাসিম ৩০ জ্যৈষ্ঠ ১৪২৭/১৩ জুন ২০২০ তারিখ পূর্বাহ্নে মৃত্যুবরণ করায় একাদশ জাতীয় সংসদের ৬২ সিরাজগঞ্জ-১ আসনটি উক্ত তারিখে শূন্য হয়েছে।

সংবিধান অনুযায়ী, জাতীয় সংসদের কোনো আসন শূন্য হলে পরবর্তী নব্বই দিনের মধ্যে উপ-নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে। এক্ষেত্রে নির্বাচন কমিশনকে আগামী ১০ সেপ্টেম্বরের মধ্যে ভোটের আয়োজন করতে হবে। তবে করোনাভাইরাসের প্রকোপের কারণে সব ধরনের নির্বাচন স্থগিত রেখেছে ইসি।

নির্বাচন কমিশনের কর্মকর্তারা জানান, ১০ সেপ্টেম্বরের মধ্যে মহামারির কারণে ভোট করা সম্ভব না হলে প্রধান নির্বাচন কমিশনারকে (সিইসি) সংবিধান দৈব-দুর্বিপাকজনিত কারণে আরও নব্বই দিন সময় দিয়েছে। এক্ষেত্রে আসন শূন্য হওয়ার ১৮০ দিন অর্থাৎ আগামী ৯ ডিসেম্বরের মধ্যে ওই আসনের উপ-নির্বাচন সম্পন্ন করতে হবে।

প্রসঙ্গত, ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম গত ১৩ জুন সকালে ঢাকায় চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। এতে তার সিরাজগঞ্জ-১ (সদর ও কাজিপুর) আসনটি শূন্য হয়ে পড়ে।

 

 

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট