চট্টগ্রাম রবিবার, ১২ জুলাই, ২০২০

সর্বশেষ:

৩৮তম বিসিএসের ফল প্রকাশিত হতে পারে জুলাইয়ে
বিশেষ বিসিএস-এ আরও দুই হাজার চিকিৎসক নিয়োগের সিদ্ধান্ত

১৫ জুন, ২০২০ | ৬:৪৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

৩৮তম বিসিএসের ফল প্রকাশিত হতে পারে জুলাইয়ে

আগামী জুলাই মাসের দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহে ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশিত হতে পারে বলে জানিয়েছে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) একটি নির্ভরযোগ্য সূত্র। প্রায় ৩ বছরেও এই বিসিএস সম্পন্ন না হওয়ায় ফলাফল প্রকাশ নিয়ে পরীক্ষার্থীরা বেশ দুশ্চিন্তায় রয়েছেন।

পিএসসি সূত্র বলছে, সব ঠিক থাকলে গত মার্চের শেষদিকে ফলাফল প্রকাশ হতো। কিন্তু এ সময় করনোভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ায় অনেক দিন পিএসসির কার্যক্রম বন্ধ ছিল। তা সত্ত্বেও করোনার ঝুঁকি নিয়ে তারা ৩৮তম বিসিএসের ফলাফল তৈরির কাজ চূড়ান্ত করছে। পরীক্ষার ফলাফলের সাব কমিটি চুলচেরা বিশ্লেষণ করে কাজ করছে এই ফলাফল তৈরিতে। জুলাইয়ের দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহে এই বিসিএসের ফল প্রকাশ হতে পারে।

পিএসসি সূত্র আরও জানায়, ৩৮তম বিসিএসের মৌখিক পরীক্ষা চলতি বছরের ফেব্রুয়ারিতে শেষ হয়। এ সময় পিএসসি দ্রুত চূড়ান্ত ফল প্রকাশের কাজ শুরু করে। এই বিসিএস থেকে বিভিন্ন ক্যাডারে পদ বাড়াতে জনপ্রসাশন মন্ত্রণালয়কে চিঠি দেয়া হয়। পিএসসিকে তখন আবার নতুন করে সব কাজ শুরু করতে হয়।

পিএসসি জানায়, ৩৮তম বিসিএসের শতভাগ স্বচ্ছতা নিশ্চিত করার জন্য দুজন পরীক্ষক কর্তৃক খাতা মূল্যায়ন ব্যবস্থা চালু করে পিএসসি। মূলত দুজনের মধ্যে নম্বরের হেরফের হলে তৃতীয় পরীক্ষক কর্তৃক খাতা মূল্যায়ন, এ ছাড়াও ৩৮তম বিসিএস চলমান অবস্থায় ৩৯তম বিশেষ বিসিএসের কার্যক্রম সম্পন্ন, অধিক স্বচ্ছতার জন্য ১২ পরীক্ষার্থী নিয়ে ভাইভা বোর্ড গঠন—এসব কারণে এই বিসিএসের ফলাফল প্রকাশে দেরি হয়েছে।

প্রসঙ্গত, ২০১৭ সালের ২৯ ডিসেম্বর ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ২০২৪টি পদের বিপরীতে আবেদন করেন ৩ লাখ ৮৯ হাজার ৪৬৮ জন প্রার্থী। তবে এখন ১৩৬ জন বেশি নিয়োগ পাবেন। গত বছরের ১ জুলাই ৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। এতে ৯ হাজার ৮৬২ জন উত্তীর্ণ হন। পরে একই বছরের ২৯ জুলাই থেকে ৩৮তম বিসিএসের মৌখিক পরীক্ষা শুরু হয়। চলতি বছরের ৯ ফেব্রুয়ারি পরীক্ষা শেষ হয়।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

The Post Viewed By: 138 People

সম্পর্কিত পোস্ট