চট্টগ্রাম বুধবার, ০১ এপ্রিল, ২০২০

উইকিপিডিয়া আলোকচিত্র প্রতিযোগিতা শুরু হচ্ছে বাংলাদেশে 1

২৯ মে, ২০১৯ | ৮:৪২ অপরাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

উইকিপিডিয়া আলোকচিত্র প্রতিযোগিতা শুরু হচ্ছে বাংলাদেশে

বাংলাদেশে তৃতীয়বারের মতো শুরু হচ্ছে উইকিপিডিয়ার আলোকচিত্র প্রতিযোগিতা ‘উইকি লাভস আর্থ ২০১৯’ (ডব্লিউএলই)। দেশের সংরক্ষিত প্রাকৃতিক বনাঞ্চল ও এর জীববৈচিত্র্যের ছবি নিয়ে এ বছর ৩৫টি দেশে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। এক মাসব্যাপী এ প্রতিযোগিতা শনিবার (১ জুন) থেকে শুরু হয়ে চলবে ৩০ জুন পর্যন্ত। প্রতিযোগিতায় অংশগ্রহণ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করতে পারেন এই ঠিকানায় (http://wikiloves.org/earth)

 প্রতিযোগিতার সমন্বয়ক ও উইকিমিডিয়া বাংলাদেশের সাধারণ সম্পাদক নাহিদ সুলতান বলেন, ‘দেশের প্রাকৃতিক সৌন্দর্য ছবির মাধ্যমে তুলে ধরার আন্তর্জাতিক এই মঞ্চে গত বছর আমাদের জমা দেয়া ১০টি ছবির মধ্যে ৩টি ছবি আন্তর্জাতিক বিজয়ী তালিকায় ৩য়, ৮ম ও ১২তম স্থান দখল করে। ৩২টি দেশের সাথে প্রতিযোগিতা করে এই ফলাফল নিঃসন্দেহে অত্যন্ত আনন্দের ও গর্বের। একইসাথে আশা করছি, প্রতিযোগিতাটি দেশের পর্যটনখাতে বিদেশি পর্যটক আকৃষ্ট করতেও ভূমিকা রাখবে।’

গত বছর আন্তর্জাতিক সেরা ১৫টি ছবির মধ্যে বাংলাদেশের আব্দুল মুমিনের তোলা সাতছড়ি জাতীয় উদ্যানের একটি ছবি ৩য় ও বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে তার তোলা বন বাটনের অপর একটি ছবি ৮ম এবং শাহেনশাহ বাপ্পির তোলা কাঠ শালিকের একটি ছবি ১২তম স্থান লাভ করে।  

২০১৭ সাল থেকে বাংলাদেশে প্রতিযোগিতাটি আয়োজন করছে ‘উইকিমিডিয়া বাংলাদেশ’। বাংলাদেশের প্রাকৃতিক সংরক্ষিত অঞ্চলের যেকোন সময়ের তোলা ছবি জমা দিয়ে প্রতিযোগিতায় অংশ নেওয়া যাবে। প্রতিযোগিতায় একজন একাধিক ছবি জমা দিতে পারবেন। প্রতিযোগিতাশেষে প্রতিটি দেশ থেকে সেরা ১০টি ছবি আন্তর্জাতিক জুরিদের কাছে পাঠানো হবে এবং সব দেশের ছবি থেকে সেরা ১৫টি ছবি আন্তর্জাতিকভাবে বিজয়ী ঘোষণা করা হবে। আন্তর্জাতিকভাবে প্রথম বিজয়ী ২০২০ সালে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় উইকিপিডিয়ার বার্ষিক সম্মেলন ‘উইকিম্যানিয়া’য় যোগদানের সুযোগ পাবেন। এছাড়া অন্যান্য আন্তর্জাতিক পুরস্কারসহ স্থানীয় পর্যায়েও বিজয়ীদের জন্য রয়েছে পুরস্কার।

উল্লেখ্য, ২০১৩ সালে এ প্রতিযোগিতাটি প্রথম ইউক্রেনে শুরু হয়। আন্তর্জাতিক এ আলোকচিত্র প্রতিযোগিতা প্রতিবছর মে ও জুন মাসে বিশ্বব্যাপী অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী দেশগুলো স্ব-স্ব সংরক্ষিত অঞ্চলের ছবি নিয়ে অংশগ্রহণ করে। গত বছর প্রতিযোগিতায় ৩২টি দেশের ৭ হাজারের বেশি অংশগ্রহণকারী প্রায় ৯০ হাজার ছবি নিয়ে অংশগ্রহণ করে।

The Post Viewed By: 283 People

সম্পর্কিত পোস্ট