চট্টগ্রাম বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

করোনায় উদ্বেগ দূর করতে কিছু পরামর্শ

৯ জুন, ২০২০ | ৫:৩৩ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

করোনায় উদ্বেগ দূর করতে কিছু পরামর্শ

করোনাভাইরাসের এই দুর্যোগকালীন সময়ে লকডাউনের মধ্যে মানুষের মানসিক চাপ বৃদ্ধি পাচ্ছে। এক্ষেত্রে মানসিক চাপ কমাতে বিশেষজ্ঞরা বেশ কিছু পরামর্শ দিচ্ছেন। করোনার সময়ে হোক বা যেকোনো কারণেই হোক, যদি আপনি আতঙ্ক বা উদ্বেগে ভোগেন, তাহলে কিছু কৌশল অবলম্বন করে নিজেকে নিয়ন্ত্রণ করতে পারবেন। মন শান্ত রাখতে ব্যস্ত থাকতে পারেন পছন্দের কাজ নিয়ে।

ইতিবাচক পদক্ষেপ নিন
আতঙ্ক দূর করতে নিজেই নিন পদক্ষেপ। আপনার সেই পদক্ষেপ কার্যকরী না হলেও ইতিবাচক হওয়া জরুরি। শিকাগোর লাইট অন এংজাইটি ট্রিটমেন্ট সেন্টারের পরিচালক ডেবরা কিসেন বলছেন, ‘উদ্বেগ দূর করার ক্ষেত্রে যথার্থ পদক্ষেপ কোনটি, তা নিয়ে না ভেবে ইতিবাচক পদক্ষেপ গ্রহণ করুন।’ নিজের মানসিক জোরই এই পরিস্থিতি থেকে বের হওয়ার ক্ষেত্রে প্রধান ভূমিকা রাখতে পারে।

বাস্তবতা মেনে নিন
এই মুহূর্তে কোভিড-১৯, লকডাউন, আর্থিক সংকট- অনেকগুলো কারণে আপনার মনে উদ্বেগ বাসা বাধতেই পারে। বাস্তবতাটা মেনে নিন। তবে গবেষকরা বলছেন, পরিস্থিতির শিকার হয়ে আপনার জীবন ধ্বংস হয়ে গেল- এমন চিন্তা কোনোভাবেই করা যাবে না। বরং কীভাবে দুঃসময় জয় করে এগিয়ে যাওয়া যায়, চিন্তা করুন সেটা নিয়ে। দ্য স্ট্রেস ইনস্টিটিউটের সিইও ক্যাথরিন হল বলেছেন, ‘আপনি সবকিছু নিয়ন্ত্রণ করতে পারছেন না। তাই সেগুলো নিয়ে অতিরিক্ত ভাবনা ছেড়ে দিন। এটা অনেকটা ডিলিট বাটনে চেপে সব কিছু বাদ দেয়ার মতো।’

কৃতজ্ঞতা জানান
অনেকেই আছেন ভীষণ খারাপ পরিস্থিতিতে। দুইবেলা খাবার যোগাড় করতেও ঝক্কি পোহাতে হচ্ছে তাদের। আপনাকে যদি সেসব ভেবে চলতে না হয়, তবে কৃতজ্ঞতা জানাতে পারেন। দেখবেন অনেকটাই ভালো বোধ করছেন। সম্ভব হলে অসহায়দের কিছু দান করুন।

মনকে ব্যস্ত রাখুন
উদ্বেগ-আতঙ্ক দূর করতে মনকে ব্যস্ত রাখুন। ঘরে থাকা অবস্থায় সন্তানদের সাথে সময় কাটানো, থালাবাসন ধোয়া, বাগান করা অথবা ক্রিয়েটিভ কোনও কিছু করে মনকে ব্যস্ত রাখতে পারেন।

উদ্বেগ চলে যাবে
ক্যালিফোর্নিয়ার থেরাপি নেস্ট সেন্টারের পরিচালক আরতি গুপ্তা বলেন- ‘নিজেকে স্মরণ করিয়ে দিতে হবে যে উদ্বেগ চিরস্থায়ী নয়। আপনার মনে শান্তি ফিরে আসবে এবং আপনি এই পরিস্থিতি থেকে উৎরে উঠতে সক্ষম।’

আতঙ্কটা কী জানুন
আপনি হয়তো সব দিক থেকেই ভালো আছেন। কিন্তু অজানা ভবিষ্যতের কথা ভেবে হঠাৎ আতঙ্ক চেপে বসেছে মনে। ডেবরা কিসেনের মতে- ‘এটা অনেকটা সেরকম, আপনি যে ভবনে আছেন সেখানকার ফায়ার এলার্ম হয়তো কাজ করছে না, কিন্তু ভবনে আগুন লাগার ঘটনাও ঘটেনি।’ এক্ষেত্রে অহেতুক আতঙ্কে না ভুগে আসলে কী কারণে আতঙ্কিত হচ্ছেন, তা জানতে হবে।

নিজের সম্পর্কে জানুন
আপনি হয়তো কোনও বড় অনুষ্ঠানে যাচ্ছেন, কিন্তু বেশি মানুষের ভিড় জাগায় আপনার মনে। অথবা স্টেজে অনেক মানুষের সামনে বক্তব্য দিতে হবে আপনাকে। সেক্ষেত্রে নিজেকে বুঝাতে হবে, এসব ভয় আপনার ব্যক্তিত্বকে খর্ব করতে পারে না। ড. কিসেন বলেছেন, ‘হয়তো অতীত ঘাঁটলে দেখবেন এমন ঘটনা আপনার সাথে অনেকবার হয়েছে এবং তা ভালোভাবে উৎরে গেছেন আপনি।’ সূত্র: বাংলা ট্রিবিউন

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 165 People

সম্পর্কিত পোস্ট