চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সংসদ সচিবালয়ের ৪৩ কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত

নিজস্ব প্রতিবেদক

৯ জুন, ২০২০ | ১২:১৬ পূর্বাহ্ণ

সংসদ সচিবালয়ের ৪৩ কর্মকর্তা-কর্মচারী করোনা শনাক্ত হয়েছেন। আসন্ন বাজেট অধিবেশন উপলক্ষে প্রায় ৪৫০ জনের করোনা পরীক্ষার পর আজ সোমবার (৮ জুন) পর্যন্ত ৪৩ জন করোনা রোগী শনাক্ত হয়। তবে সংসদ সচিবালয়ের জ্যেষ্ঠ সচিব জাফর আহমেদ জানিয়েছেন, এদের অধিকাংশেরই তেমন কোনো উপসর্গ নেই।

২০২০-২১ অর্থবছরের বাজেট অধিবেশন শুরু হচ্ছে আগামী বুধবার। পরদিন বাজেট উত্থাপন হবে যা পাস হবে ৩০ জুন।

করোনা মহামারির এই সময়ে সংসদ অধিবেশন শুরুর আগে এসএসএফের সুপারিশে সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের নমুনা পরীক্ষার উদ্যোগ নেয়া হয়। গত ২ জুন থেকে বাজেট অধিবেশন উপলক্ষে সংসদে দায়িত্বরত প্রায় ৪৫০ কর্মকর্তা-কর্মচারীর নমুনা পরীক্ষা শুরু হয়েছিল। আজ সোমবার তা শেষ হয়েছে।

জ্যেষ্ঠ সচিব জাফর আহমেদ বলেন, কয়েক দফায় এসব কর্মকর্তা-কর্মচারীদের করোনা পরীক্ষা করা হয়েছে। যাদের পরীক্ষায় ফল পজিটিভ এসেছে, তাদের সবাইকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তাদের তেমন কোনো উপসর্গ ছিল না। সংসদের মেডিকেল সেন্টারের চিকিৎসকরা তাদের সার্বক্ষণিক পরামর্শ দিচ্ছেন।

বাংলাদেশে এ পর্যন্ত ৬৮ হাজার ৫০৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। একজন মন্ত্রীসহ মোট ৬ সংসদ সদস্যও আক্রান্ত হয়েছেন।

সংসদের মেডিকেল সেন্টারের এক কর্মকর্তা জানান, যাদের নমুনা পরীক্ষার ফল ‘পজিটিভ’ এসেছে, তাদের মোবাইল ফোনে এসএমএস দিয়ে জানিয়ে দেয়া হচ্ছে। এছাড়া সংসদের নিরাপত্তা দপ্তর থেকে তাদের সংসদে না যাওয়ার জন্য বলা হচ্ছে।

এদিকে সংসদ সচিবালয় জানিয়েছে, করোনাভাইরাস সঙ্কটকালে অনুষ্ঠেয় বাজেট অধিবেশনে স্বাস্থ্য সুরক্ষায় আরও কিছু পদক্ষেপ নিয়েছে। এক্ষেত্রে শারীরিকভাবে অসুস্থ ও বয়স্ক সংসদ সদস্যদের অধিবেশনে যোগ দিতে নিরুৎসাহিত করা হচ্ছে। অধিবেশন চলাকালে কক্ষের স্বাস্থ্য নিরাপত্তায়ও বড় ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। এক্ষেত্রে সংসদের প্রধান হুইপ নূর-ই-আলম চৌধুরীকে আরো এক সারি পিছনে ও প্রধানমন্ত্রীর ডান পাশের আসনের সংসদ সদস্য মতিয়া চৌধুরীসহ অন্যদের আরো কয়েক আসন দূরে বসানোর ব্যবস্থা করা হবে। প্রধানমন্ত্রীর আশপাশের বেশ কয়েকটি আসন ফাঁকা রাখা হবে।

সংসদ সচিবালয় আরও জানায়, প্রধান হুইপের নেতৃত্বে হুইপরা আসন বিন্যাস এবং তালিকা করে সংসদ সদস্যদের উপস্থিতির বিষয়ে একদফা বৈঠক করেছেন। বৈঠকে কোন দিন কোন কোন সদস্যরা অংশ নেবেন তার তালিকা তৈরির সিদ্ধান্ত হয়। বাজেট অধিবেশন চলার সময় বরাবরের মতোই জাতীয় সংসদ ভবন এলাকায় চলাচল নিয়ন্ত্রিত হবে।

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট