চট্টগ্রাম বুধবার, ১৫ জুলাই, ২০২০

যুগ্ম সচিব পদে একদিনেই পদোন্নতি পেল ১২৩ কর্মকর্তা
যুগ্ম সচিব পদে একদিনেই পদোন্নতি পেল ১২৩ কর্মকর্তা

৫ জুন, ২০২০ | ১১:৫৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

যুগ্ম সচিব পদে একদিনেই পদোন্নতি পেল ১২৩ কর্মকর্তা

জনপ্রশাসনের ১২৩ জন উপ-সচিবকে পদোন্নতি দিয়ে যুগ্মসচিব করা হয়েছে। এক প্রজ্ঞাপনে আজ শুক্রবার (৫ জুন) তাদের পদোন্নতির কথা জানায় জনপ্রশাসন মন্ত্রণালয়। রেওয়াজ অনুযায়ী পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাদের জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে।

পদোন্নতিপ্রাপ্তদের মধ্যে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও অন্যান্য সরকারি দপ্তরে কর্মরত আছেন ১১৭ জন। বিদেশে বাংলাদেশ দূতাবাস ও হাইকমিশনে নিয়োজিত আছেন অপর ৬ জন কর্মকর্তা।

‘সরকারের উপ সচিব, যুগ্ম সচিব, অতিরিক্ত সচিব ও সচিব পদে পদোন্নতি বিধিমালা, ২০০২’ অনুযায়ী কর্মকর্তাদের পদোন্নতি দেয়া হয়েছে। বিধিমালায় বলা হয়েছে, যুগ্ম সচিব পদে পদোন্নতির ক্ষেত্রে ৭০ শতাংশ প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের ও ৩০ শতাংশ অন্যান্য ক্যাডারের উপ সচিব পদে কর্মরতদের বিবেচনায় নিতে হবে।

যোগদানের তারিখ থেকে বিদেশে বাংলাদেশ দূতাবাস ও হাইকমিশনে কর্মরত ছয় কর্মকর্তা উন্নীত পদে পদোন্নতিপ্রাপ্ত পদের বেতন-ভাতা পাবেন। প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, তাদের বদলি বা অন্য কোনো কারণে পদ শূন্য হওয়ার আগ পর্যন্ত উন্নীত বেতনস্কেল বহাল থাকবে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, যুগ্ম সচিবের নিয়মিত পদের সংখ্যা ৪১১টি। সেখানে পদোন্নতির পর ৭৩৯ জনে দাঁড়িয়েছে যুগ্ম সচিবের মোট সংখ্যা।

সরকারি চাকরির বিধিমালা অনুযায়ী, উপসচিব পদে কমপক্ষে পাঁচ বছর চাকরিসহ সংশ্লিষ্ট ক্যাডারের সদস্য হিসেবে কমপক্ষে ১৫ বছরের চাকরির অভিজ্ঞতা বা উপ সচিব পদে কমপক্ষে তিন বছর চাকরিসহ ২০ বছরের অভিজ্ঞতা থাকলে কোনো কর্মকর্তা যুগ্ম সচিব পদে পদোন্নতির জন্য বিবেচিত হন।

এর আগে গত বছরের ১৬ জুন ১৩৬ কর্মকর্তাকে যুগ্ম সচিব পদে পদোন্নতি দিয়েছিল সরকার।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

The Post Viewed By: 122 People

সম্পর্কিত পোস্ট